ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

৫ম দিনে অনশন, অসুস্থ হয়ে পড়ছেন রাজশাহীর পাটকল শ্রমিকরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২০
৫ম দিনে অনশন, অসুস্থ হয়ে পড়ছেন রাজশাহীর পাটকল শ্রমিকরা পাঁচদিন ধরে অনশন করছেন রাজশাহীর শ্রমিকরা। ছবি: বাংলানিউজ

রাজশাহী: একে একে অসুস্থ হয়ে পড়ছেন রাজশাহীর পাটকল শ্রমিকরা। তীব্র শীতের মধ্যে খোলা জায়গায় গত পাঁচদিন ধরে তাদের অনশন কর্মসূচি চলছে। দিন-রাত একটানা অবস্থানের কারণে অনেক শ্রমিকই অসুস্থ হয়ে পড়েছেন। গত রোববার (২৯ ডিসেম্বর) দুপুর থেকে তারা আমরণ অনশন কর্মসূচি শুরু করেন।

তবে এ বিষয়ে বৃহস্পতিবার (২ জানুয়ারি) আবারও ঢাকায় বৈঠক হওয়ার কথা রয়েছে। এ বৈঠকে আলোচনা ফলপ্রসূ হলে আন্দোলনকারীরা চলমান কর্মসূচি নিয়ে নতুন সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন।

রাজশাহী পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের সভাপতি জিল্লুর রহমান জানান, আন্দোলনরত রাষ্ট্রায়ত্ত ১২টি পাটকল শ্রমিক নেতাদের সঙ্গে বৃহস্পতিবার বিকেল ৩টায় মন্ত্রণালয়ে বৈঠক রয়েছে। এ বৈঠকে থাকবেন পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। বৈঠকের পর বাকি সিদ্ধান্ত হবে।

তিনি জানান, এবার দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের পক্ষে আর ঘরে ফেরা সম্ভব নয়। কেন্দ্রের বৈঠক ফলপ্রসূ না হওয়ায় গত ১০ ডিসেম্বর দুপুর থেকে আন্দোলন শুরু করেন শ্রমিকরা। পরে তাদের দাবি মেনে নেওয়ার সরকারি আশ্বাসে গত ১৪ ডিসেম্বর কেন্দ্রীয়ভাবে কর্মসূচি স্থগিত করা হয়েছিল। কিন্তু দাবি আদায়ে পদক্ষেপ না নেওয়ায় পরে ২৯ ডিসেম্বর থেকে ফের আন্দোলন শুরু হয়।

বর্তমানে রাজশাহী পাটকলের মূল ফটকে অবস্থান নিয়ে দিন-রাত সমানতালে নানা দাবি নিয়ে বিক্ষোভ করছেন তারা।

শ্রমিকদের অভিযোগ, মজুরি কমিশনের দাবি মেনে নেওয়ার আশ্বাস দেওয়া হলেও তা এখনো কার্যকর হয়নি। দাবি পূরণ না হওয়ায় আমরণ অনশন কর্মসূচি পালন করছেন তারা। ঘোষিত ১১ দফা দাবি আদায়ে এবার শেষ নিঃশ্বাস পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।

জাতীয় মজুরি কমিশন বাস্তবায়ন, সরকারি-বেসরকারি অংশীদারী (পিপিপি) সিদ্ধান্ত বাতিল, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে এ কর্মসূচি পালন করছেন পাটকল শ্রমিকরা।

বাংলাদেশ সময়: ১০২১ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২০
এসএস/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।