ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রদ্ধায় সাংবাদিক শাহ আলমগীরকে স্মরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
শ্রদ্ধায় সাংবাদিক শাহ আলমগীরকে স্মরণ সভায় অতিথিরা, ছবি: শাকিল

ঢাকা: নীতি-আদর্শের প্রশ্নে সাংবাদিক ও পিআইবির সাবেক মহাপরিচালক শাহ আলমগীর একজন আপসহীন ব্যক্তি ও সাংবাদিকদের বন্ধু হিসেবে ছিলেন বলে মন্তব্য করেছেন বিশিষ্টজনেরা।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে ‘সাংবাদিকতায় শিক্ষণ, প্রশিক্ষণ: শাহ আলমগীর’ শীর্ষক এক নাগরিক স্মরণ সভায় তাকে স্মরণ করা হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক।

আরেফিন সিদ্দিক বলেন, শাহ আলমগীর হাতে কলমে সাংবাদিকতা শিখিয়েছন। আমাদের দায়িত্ব হবে তাকে নতুন প্রজন্মের কাছে তুলে আনা। তিনি সাংবাদিকতা, সামাজিকতা, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তাকে মনে রাখলে তার উপকার নেই, তবে আমরা উপকৃত হবো।

প্রেস ইনস্টিটিউট আইন বাস্তবায়ন নিয়ে তিনি বলেন, এখনও প্রেস ইনস্টিটিউট আইন বাস্তবায়ন হয়নি। এটা নিয়ে কেউ কখনও কাজও করেনি। শাহ আলমগীর এটা নিয়ে ভাবতেন ও কাজ করেছেন। তিনি একটি পূর্ণাঙ্গ খসড়া আইন তৈরি করেছেন। আমাদের তা বাস্তবায়নে কাজ করা জরুরি।

সভায় অন্য বক্তারা বলেন, নীতি ও আদর্শের প্রশ্নে সাংবাদিক ও পিআইবির সাবেক মহাপরিচালক শাহ আলমগীর একজন ‘আপসহীন ব্যক্তি’ ছিলেন। তিনি নিজের স্বার্থ না দেখে সামগ্রিকভাবে ভালো কাজকে প্রাধান্য দিতেন। সাংবাদিকদের দুর্দিনের বন্ধু ছিলেন তিনি।

এ সময় সভায় আরও উপস্থিত ছিলেন- শাহ আলমগীরের স্ত্রী ফৌজিয়া বেগম, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি সাইফুল ইসলাম, ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি শারমিন রিনভী, আরটিভির উপ-বার্তা প্রধান মামুনুর রহমান খান প্রমুখ। সভায় শাহ আলমগীরের নামে একটি ট্রাস্ট ও স্মৃতি পদক প্রবর্তনের কথা জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২১
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।