ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

জাতীয়

পোস্তদানার জন্য পপি চাষ, ফেঁসে গেলেন ৫ কৃষক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, মার্চ ৭, ২০২১
পোস্তদানার জন্য পপি চাষ, ফেঁসে গেলেন ৫ কৃষক

জয়পুরহাট: জয়পুরহাট সদর উপজেলার পুরানাপৈল বনখুর মাঠ থেকে পপি গাছ (এ গাছের ফল থেকে আফিম নামে মাদকদ্রব্য তৈরি করা হয়) চাষ করায় পাঁচ কৃষককে গ্রেফতার করেছে র‌্যাব।  
 
আটক ব্যক্তিরা হলেন- বনখুর গ্রামের রাজেন্দ্রনাথ দাস (৬০), নইমুদ্দিন মণ্ডল (৬০), বড়তাজপুর গ্রামের গোলাম মোস্তফা (৬৫), পাঁচবিবি উপজেলার পূর্ব বালিঘাটা গ্রামের আব্দুল রউফ ওরফে রবের ছেলে রিপন সর্দার (৩৭) ও বালিঘাটা বাজারের নেপাল চন্দ্র দাস (৫২)।

জয়পুরহাট র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৫ ক্যাম্পের অতিরিক্ত পুলিশ সুপার এম এম মোহাইমেনুর রশিদ জানান, তরকারির স্বাদ বাড়াতে ব্যবহৃত পোস্তদানা নামে এক জাতীয় মসলা ভেবে পুরানাপৈল বনখুর গ্রামের কয়েকজন কৃষক তিন বছর আগে পপি চাষ শুরু করেন। অল্প খরচে পপি চাষ করে অধিক টাকা লাভ হওয়ায় বর্তমানে এ ফসলের চাষ বেড়ে প্রায় সাত বিঘা হয়েছে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রোববার (৭ মার্চ) দুপুরে পপি গাছগুলো কেটে সেগুলো জব্দ করেছে জয়পুরহাট র‌্যাব ক্যাম্প সদস্যরা।

তিনি বলেন, ওই সাত বিঘা জমিতে চার লাখ ২৩ হাজার ৫০০ গাছে ১৬ লাখ ৯৪ হাজার পিস পপি গাছ কেটে র‌্যাব হেফাজতে নেওয়া পর সেগুলো ধ্বংস করা হয়। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ওই পাঁচ চাষিকে আটক করা হয়েছে।

এ ঘটনায় মামলা দিয়ে আটক ব্যক্তিদের জয়পুরহাট সদর থানায় সোপর্দ করা হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, মার্চ ৭, ২০২১
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa