ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

নাক ডাকা বিষয়ে আরও গবেষণা দরকার: দীপু মনি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২১
নাক ডাকা বিষয়ে আরও গবেষণা দরকার: দীপু মনি ছবি: জি এম মুজিবুর রহমান

ঢাকা: নাক ডাকা (স্লিপ অ্যাপনিয়া) বিষয়ে আরও অনেক গবেষণা দরকার বলে উল্লেখ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) দুপুর ২টার দিকে রাজধানীর হোটেলে ইন্টাকন্টিনেন্টালে ষষ্ঠ আন্তর্জাতিক স্লিপ অ্যাপনিয়া শীর্ষক সম্মেলনে তিনি এ কথা বলেন।

দীপু মনি বলেন, নাক ডাকা বিষয়ে আরও অনেক গবেষণার দরকার। নাক ডাকার অনেক চিকিৎসা সুবিধা দেওয়া দরকার। নাক ডাকাতে অনেক মানুষ ভোগে তাদের যেন সঠিক চিকিৎসা হয়। এ বিষয়ে আমাদের সচেতনতারও প্রয়োজন রয়েছে। নাক ডাকা যে অসুস্থতা এটা অনেকেই জানেন না। নাক ডাকার যে ভালো চিকিৎসা রয়েছে সেটাও অনেকে জানেন না। আমাদের এ বিষয়ে যথেষ্ট সচেতনতা তৈরি করার প্রয়োজন রয়েছে।  

তিনি আরও বলেন, ঘুমের বিষয়টা আমাদের অনেক জরুরি। খাবার ছাড়া একটা মানুষ ৬৬ দিন বাঁচতে পারে, আর ঘুম ছাড়া বাঁচতে পারে মাত্র ১১ দিন এমন একটি গবেষণা রয়েছে। না ঘুমালে মস্তিস্ক কাজ করে না। নাক ডাকার বড় একটা কারণ ওবিসিটি। শুধু দেশেই নয়, সারা বিশ্বেই ওবিসিটি বড় একটা সমস্যা। ফাস্ট ফুড, খাদ্যাভ্যাস ও হতাশাজনক জীবন যাত্রায় আমরা অভ্যস্ত হয়ে যাচ্ছি। সবকিছু মিলে সারা বিশ্বেই ওবিসিটি মহামারি আকারে ছড়িয়ে পড়ছে।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিএমএ সভাপতি অধ্যাপক ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, অধ্যাপক ডা. এ কে এম মোসাররফ হোসেন, অধ্যাপক ডা. আবুল হাসনাত জোয়ারদার প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২১
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa