ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফের তুরাগে পাওয়া গেলো মৃত ডলফিন

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২২
ফের তুরাগে পাওয়া গেলো মৃত ডলফিন ছবি: বাংলানিউজ

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ায় তুরাগ নদে রোববার (২ জানুয়ারি) একটি মৃত ডলফিন ভেসে ওঠার ১২ ঘণ্টা পর আরেকটি পাওয়া গেছে। এবারের মৃত ডলফিনটির (শুশুক) ওজন প্রায় ৫ মণ।

সোমবার (৩ জানুয়ারি) দুপুরে তুরাগ নদের আশুলিয়া ফেলাঘাট এলাকায় মৃত ডলফিনটি দেখতে পেয়ে তীরে উঠিয়ে আনেন স্থানীয়রা।

এর আগে, রোববার (২ জানুয়ারি) বিকেলে তুরাগ নদের আশুলিয়া বাজার ঘাট এলাকায় ভাসমান মৃত ডলফিনটি তীরে উঠিয়ে আনেন জেলেরা। সেটি ছিল ৫ ফুট লম্বা ও ৩ মণ ওজনের।

স্থানীয়রা জানান, গতকাল বিকেলে তুরাগ নদের আশুলিয়া বাজার ঘাটে মাছ ধরছিলেন কিছু জেলে। এ সময় বিশাল আকারের মৃত ডলফিনটিকে দেখতে পান তারা। পরে জালের মাধ্যমে তীরে তুলে আনা হয়। আজ দুপুরে তুরাগ নদে আশুলিয়ার ফেলাঘাট এলাকায় মৃত আরেকটি ডলফিন ভাসতে দেখেন স্থানীয়রা। পরে জেলেদের সহায়তায় সেটিকেও তীরে উঠিয়ে আনা হয়।  

সাভার উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা কামরুল ইসলাম সরকার বলেন, রোববার পাওয়া মৃত শুশুকটির ছবি দেখে বুঝেছি, এটা গ্যাংগিজ ডলফিন, বাংলায় একে বলা হয় গাঙ্গের শুশুক। পদ্মা ও যমুনা নদীতে এর অভয়াশ্রম ছিল এক সময়। মূলত এরা স্তন্যপায়ী জাতীয় প্রাণি। তবে এ অঞ্চলে ১০-১৫ বছরের মধ্যে এ রকমের শুশুক দেখা যায়নি।

তিনি বলেন, আজকের শুশুকটি আমাদের নজরদারিতে আছে। আমরা গবেষকের কাছে শুশুকটি পাঠানোর ব্যবস্থা করছি। নির্বাচনী কাজে ব্যস্ত থাকায় ওখানে যেতে পারছি না আমরা। তবে জাবির ওই গবেষক ওখানে যাবেন। তার মাধ্যমেই জানার চেষ্টা করছি শুশুকটির মৃত্যুর কারণ। বিষয়টা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখছি আমরা।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২২
জেডএ 

**তুরাগ নদে ভেসে উঠল ৩ মণের মৃত ডলফিন!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।