ঢাকা, শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

জাতীয়

স্বাস্থ্যবিধি না মানলে অ্যাকশন: মন্ত্রিপরিষদ সচিব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
স্বাস্থ্যবিধি না মানলে অ্যাকশন: মন্ত্রিপরিষদ সচিব

ঢাকা: স্বাস্থ্যবিধি না মানলে এবং মাস্ক না পরলে ১-২ দিন অবজার্ব করে অ্যাকশনে যাওয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১৭ জানুয়ারি) ভার্চ্যুয়াল মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

 

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।  

তিনি জানান, করোনা ভাইরাসের বুস্টার ডোজ নেওয়ার বয়স ৫০ বছরে নামিয়ে আনা হয়েছে।  

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমরা বলে দিয়েছি দুই এক দিন আগে, দুই-তিন দিন একটু অবজার্ব (পর্যবেক্ষণ) করবো। তারপর আমরা কিছু কিছু অ্যাকশনে যাব। কারণ আমরা প্রথম থেকেই অ্যাকশনে যেতে চাই না। আগে একটু দেখতে চাচ্ছি যে, উনারা কী করেন, মানেন কিনা। ইতোমধ্যে আমরা প্রশাসন এবং ল’ অ্যান্ড ফোর্সিং এজেন্সিকে ওয়াচ করতে বলেছি। তারপর ইনশাল্লাহ আমরা কাল-পরশুর মধ্যে বিষয়টি চেষ্টা করবো।  

বর্তমান পরিস্থিতিতে করোনা ইস্যুতে মানুষের মধ্যে ভুল ধারণা আছে জানিয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আমরা কিন্তু ওমিক্রন মনে করতেছি। তবে আমাদের কিন্তু ৮০ শতাংশের বেশি ডেল্টা ভ্যারিয়েন্ট।  

তিনি বলেন, আমরা সবাইকে বিশেষভাবে অনুরোধ জানাবো, তারা যেন একটু সচেষ্ট হয়। লাস্ট যেটা স্টাডি করেছে আইইডিসিআর, সেটাতে ৮৭ শতাংশ ছিল ডেল্টা আর ১৩ শতাংশ ছিল ওমিক্রন। এখন হয়তো ওমিক্রন একটু বেড়ে ১৮ থেকে ২০ শতাংশে এসেছে। একটা মেজর কোয়েশ্চন কিন্তু ডেল্টা ভ্যারিয়েন্ট।

আনোয়ারুল ইসলাম বলেন, আমাদের খেয়াল রাখতে হবে। কেয়ারফুল যদি না থাকি তাহলে কিন্তু একটা ডিজাস্টার সামনে। ইতোমধ্যে সেভেন্টিন পয়েন্ট সামথিং হয়ে গেছে। আগেরবার কিন্তু এক মাসে গিয়ে থার্টি পার্চেন্ট হয়েছে। এখন ১৫ দিনের এইটিন পার্চেন্ট হয়ে গেছে। এটা কোনোভাবেই যদি কমিউনিটি অ্যাওয়ারনেস, সেইফটি মেজর যদি আমরা না পালন করি, মাস্ক না পরলে কোনোভাবেই এটা ঠেকানো সম্ভব না। এটা মানুষকে বুঝতে হবে। কারণ এগুলো ফোর্স করে করা যাবে না।  

নতুন করে কোনো বিধিনিষেধ আসছে কিনা- প্রশ্নে তিনি বলেন, দেখি। আমরা আগে একটু ফোর্স করার চেষ্টা করি। ফোর্স করার পর যদি... দুই এক দিন পর…। দুই এক দিনের মধ্যে এ বিষয়ে আমরা ইন্সট্রাকশন নিয়ে দেখি, তারপর অন্য কিছু।  

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২, আপডেট: ১৬০০ ঘণ্টা
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa