ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

কোরিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তির সুযোগ 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
কোরিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তির সুযোগ 

ঢাকা: ঢাকার কোরিয়া প্রজাতন্ত্রের দূতাবাস কোরিয়ান সরকার কর্তৃক স্পনসরকৃত গ্র্যাজুয়েট স্টাডিজের জন্য ২০২২ গ্লোবাল কোরিয়া স্কলারশিপ (জিকেএস) প্রোগ্রাম ঘোষণা করেছে।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) ঢাকার কোরিয়া দূতাবাস এ তথ্য জানায়।

ঘোষণা অনুযায়ী, ২০২২ জিকেএস গ্র্যাজুয়েট স্টাডিজের জন্য আবেদন দুটি ভিন্নভাবে গ্রহণ করা হবে। দূতাবাস ট্র্যাকের জন্য পাঁচজন শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয় ট্র্যাকের জন্য নয়জন শিক্ষার্থীকে বাছাই করা হবে। দূতাবাস ট্র্যাকের জন্য আবেদনগুলো ঢাকায় কোরিয়া প্রজাতন্ত্রের দূতাবাসে জমা দিতে হবে। বিশ্ববিদ্যালয় ট্র্যাকের আবেদন সরাসরি বিশ্ববিদ্যালয়গুলোতে জমা দিতে হবে।

স্নাতকোত্তর ডিগ্রির জন্য বৃত্তি হবে কোরিয়ান ভাষার প্রোগ্রামের এক বছরসহ তিন বছরের জন্য। আর কোরিয়ান ভাষার প্রোগ্রামের এক বছরেরসহ চার বছরের জন্য ডক্টরাল ডিগ্রি বৃত্তি। জিকেএস প্রোগ্রামের বিস্তারিত তথ্যের জন্য ওয়েবসাইট ও ফেসবুক পেজ https://overseas.mofa.go.kr/bd-en/index.do ও https://www.facebook.com/embdhaka/ দেখতে অনুরোধ করা হয়েছে।

জিকেএস প্রোগ্রামের মাধ্যমে অনেক গ্র্যাজুয়েটরা বাংলাদেশের বিশ্ববিদ্যালয়, বেসরকারি বা সরকারি কোম্পানি এবং স্যামসাং, এলজি বা হুন্দাইয়ের মতো কোরিয়ান কোম্পানির মতো বিভিন্ন সেক্টরে সক্রিয়ভাবে নিজ নিজ অবদান রাখছেন। বর্তমানে প্রায় ১ হাজার ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী কোরিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছেন।

রাষ্ট্রদূত লি জ্যাং-গুণ বলেন, তরুণরা হচ্ছে কোরিয়া ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক ভবিষ্যত সম্পর্কের গুরুত্বপূর্ণ সম্পদ ও উপাদান। তিনি আরও আশা করেন, আগামী বছরগুলোতে হয়তো আরও বেশি সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী কোরিয়ায় পড়ার সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।