ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নেতৃত্বে ভারত সফরে প্রতিনিধি দল

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নেতৃত্বে ভারত সফরে প্রতিনিধি দল

ঢাকা: বাংলাদেশ-ভারত সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সংলাপে যোগ দিতে ভারত সফরে গেছে প্রতিনিধি দল।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নেতৃত্বে বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) দলটি ঢাকা ত্যাগ করেছে।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) ভারতের হিমাচল রাজ্যের রাজধানী সিমলায় বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপের ১০ম দফা শুরু হবে। এই সংলাপে দ্বিপাক্ষিক সম্পর্কের নানা দিক নিয়ে পর্যালোচনা করা হবে।

বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজ এবং ইন্ডিয়া ফাউন্ডেশন যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করেছে। উভয় দেশের নীতিনির্ধারক, কূটনীতিক ও বিশেষজ্ঞরা অনুষ্ঠানে অংশ নেবেন।

দুই দিনের সংলাপে বাণিজ্য ও বিনিয়োগ, সংযোগ, প্রযুক্তি, জ্বালানি, আঞ্চলিক নিরাপত্তা, চরমপন্থা, জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়নসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। অংশগ্রহণকারীরা দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করতে আলোচনা করবেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ থেকে ৩৮ সদস্যের প্রতিনিধিদল সংলাপে যোগ দিচ্ছে।

প্রতিনিধি দলে রয়েছেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মি আহমেদ, সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী, ভারতের সাবেক হাইকমিশনার তারেক এ করিম, সংসদ সদস্য নাহিম রাজ্জাক, তানভীর শাকিল জয়, পঙ্কজ দেবনাথ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
টিআর/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।