ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

নেত্রকোনায় ১৩১৫ প্রাথমিক বিদ্যালয়ের ৯২১টিতে নেই শহীদ মিনার 

আব্দুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
নেত্রকোনায় ১৩১৫ প্রাথমিক বিদ্যালয়ের ৯২১টিতে নেই শহীদ মিনার 

নেত্রকোনা: শিল্প সংস্কৃতির শহর নেত্রকোনায় সব ধর্ম-বর্ণের জাতিগোষ্ঠির একত্রে বসবাস। পাহাড়ি আদিবাসী অধ্যুষিত জেলায় ১ হাজার ৩১৫টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে।

তার মধ্যে ৩৯৪টি বিদ্যালয়ে শহীদ মিনার থাকলেও বাকি ৯২১টিতে নেই।  

নেত্রকোনা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. ওবায়দুল্লাহ এ তথ্য নিশ্চিত করে জানান, প্রাথমিক বিদ্যালয়গুলোতে শহীদ মিনার স্থাপনে কোনো সরকারি বরাদ্দ নেই। যেগুলো করা হয়েছে আমাদের নিজেদের স্থানীয় উদ্যোগেই করা হয়েছে। বিভিন্ন সময়ে স্থানীয় জনপ্রতিনিধি অথবা নিজেরা টাকা দিয়ে করেছি। আর স্থানীয়ভাবে করার কারণে এক একটা এক এক রকম হয়েছে। আমরা চাচ্ছি বাকিগুলোও এক ডিজাইনের করতে। আস্তে আস্তে সবগুলো হয়ে যাবে। এক একটি শহীদ মিনার স্থাপনে সত্তর-আশি হাজার থেকে প্রায় এক লাখ টাকার মতো লাগে। তবে পর্যায়ক্রমে সবগুলোই হবে। মাঝখানে ৬ মাস কাজ বন্ধ ছিল ডিজাইনের জন্য। আবার শুরু হচ্ছে।  
  
এদিকে ১৯৫২ সালের ভাষা আন্দোলনে আত্মোৎসর্গকারী বীর শহীদদের স্মরণে প্রতিবছর মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কে শিশুদের জানাতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার থাকা প্রয়োজন বলে মনে করেন শিক্ষানুরাগীরা।
 
এক নজরে নেত্রকোনা জেলা বাতায়ন তথ্য সূত্রে জানা গেছে, জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৬৩০টি। বেসরকারি রেজিস্ট্রার প্রাথমিক বিদ্যালয় ৪৬৩টি, বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ১৪৪টি ও একটি মাত্র ইংরেজি মাধ্যম বেসরকারি প্রাথমিক বিদ্যালয় এবং একটি সরকারি প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে।  

হাওর দ্বীপ খালিয়াজুরীর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, উপজেলার ছয় ইউনিয়নে প্রাথমিক বিদ্যালয় আছে ৬৩টি। এর মধ্যে শহীদ মিনার আছে মাত্র ১২টিতে। বাঘাটিয়া, আদমপুর, কাদিরপুর, গছিখাই গ্রামের প্রাথমিক বিদ্যালয়সহ ৫১ টিতেই কোনো শহীদ মিনার নেই। জেলার অন্য ৯টি উপজেলার চিত্রও প্রায় একই।

একটি সূত্রে জানা গেছে, শহীদ মিনার নির্মাণের জন্য মহাপরিচালকের কার্যালয় থেকে এরই মধ্যে তিনটি ডিজাইন চূড়ান্ত করে পাঠানো হয়েছে মাঠপর্যায়ের কর্মকর্তাদের কাছে। কিন্তু এগুলোর জন্য দেওয়া হয়নি কোনো অর্থ বরাদ্দ।
ফলে ইচ্ছা থাকা স্বত্ত্বেও শুধুমাত্র অর্থ সংকটের কারণেই অনেক বিদ্যালয়ে শহীদ মিনার স্থাপন করা হয়নি বলে নিশ্চিত হওয়া গেছে বেশ কিছু বিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে কথা বলে।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।