ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় পালন হচ্ছে অমর একুশে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় পালন হচ্ছে অমর একুশে

রাজশাহী: ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে সোমবার (২১ ফেব্রুয়ারি) রাজশাহীতে পালিত হচ্ছে অমর একুশে। শহীদদের শ্রদ্ধা জ্ঞাপন করতে গিয়ে সর্বক্ষেত্রে বাংলা ভাষা প্রচলনের দাবি জানাচ্ছেন সবাই।

এটি যেন আজ সবার প্রাণের দাবিতে পরিণত হয়েছে।  

এর আগে একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফর উল্লাহ, জেলা প্রশাসক আব্দুল জলিল, রাজশাহীর উপ-মহাপুলিশ পরিদর্শক আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আবুল কালাম সিদ্দিক, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন।

এদিকে, রাজশাহী কলেজ শহীদ মিনারে ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলী কামাল ও সাধারণ সম্পাদক ডাবলু সরকারের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পন করে মহানগর আওয়ামী লীগ। এ সময় মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।  

এছাড়া একুশের প্রথম প্রহরে রাজশাহীর বিভিন্ন শহীদ মিনারে সর্বশ্রেণির মানুষের ঢল নামে। ভোর পেরিয়ে সকাল হতেই নানান রঙের ফুলে ভরে ওঠে শহীদ বেদি। অমর একুশে স্মরণে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন প্রভাতফেরি বের করে।

অমর একুশের কর্মসূচির মধ্যে রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সূর্যদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি-বেসরকারি এবং আধা সরকারি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকালে রাজশাহী কলেজ শহীদ মিনার অভিমুখে প্রভাতফেরি। মহানগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সংগঠন, সংস্থার সদস্য ও সর্বস্তরের জনগণ প্রভাতফেরিতে অংশ নেন।  

এদিকে, যথাযোগ্য মর্যাদা ও ভাব গাম্ভীর্যের সঙ্গে ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে এবার ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে জেলা প্রশাসন। ইসলামী ফাউন্ডেশনের উদ্যোগে মহানগরীর হেতেম খাঁ মসজিদে ভাষাশহীদদের রুহের মাগফেরাত কামনা করে বাদ জোহর কোরআন খানি ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে সুবিধামত সময়ে বিশেষ প্রার্থনা করা হবে।

মহানগরীর সড়ক দ্বীপগুলোতে এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানে বাংলা বর্ণমালা সম্বলিত ফেস্টুন দিয়ে সজ্জিত করা হয়েছে। এছাড়া সন্ধ্যায় গণযোগাযোগ অধিদপ্তরের উদ্যোগে মহানগরীর আলুপট্টি বঙ্গবন্ধু চত্বর, সাহেব বাজার ও লক্ষ্মীপুরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে ভ্রাম্যমাণ চলচ্চিত্র প্রদর্শন করা হবে।  

রাজশাহী মহানগর পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক জানিয়েছেন, দিবসটি উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। পুলিশ মোতায়নের পাশাপাশি র‌্যাব সদস্যরাও টহল দিচ্ছে। এছাড়া গোয়েন্দা সংস্থার সদস্যরা সাদা পোশাকে কর্তব্য পালন করছেন। একুশের প্রথম প্রহর থেকে সোমবার সকাল পর্যন্ত নিরাপত্তার চাদরে ঢাকা ছিল রাজশাহী কলেজ শহীদ মিনার, ভুবন মোহন শহীদ মিনার ও কোর্ট শহীদ মিনার এলাকা।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
এসএস/আরআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।