ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পঞ্চগড়ে শিলাবৃষ্টিতে ফসলি জমির ক্ষতির আশঙ্কা!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
পঞ্চগড়ে শিলাবৃষ্টিতে ফসলি জমির ক্ষতির আশঙ্কা!

পঞ্চগড়: বঙ্গোপসাগরে লঘুচাপের কারণে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে ঝড়ো বাতাসের সঙ্গে বজ্র ও বিক্ষিপ্ত আকারে শিলাবৃষ্টি হয়েছে। এতে ফসলি জমির ক্ষতির আশঙ্কা করছেন স্থানীয়রা।

 

আবহাওয়া অফিস বলছে আগামী ২৭-২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বিচ্ছিন্নভাবে বজ্রসহ বৃষ্টি হতে পারে।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর থেকে হঠাৎ পঞ্চগড় জেলার ৫ উপজেলায় বিচ্ছিন্নভাবে এই বৃষ্টিপাত শুরু হয়। তবে এর মধ্যে তেঁতুলিয়া উপজেলার বুড়াবুড়ি, দেবনগর ও জেলার দেবীগঞ্জ উপজেলাসহ জেলার বিভিন্ন এলাকায় বিক্ষিপ্ত আকারে শিলাবৃষ্টি হওয়ার খবর পাওয়া গেছে। তবে ফাল্গুনের এই শিলা বৃষ্টিতে তাৎক্ষণিকভাবে ক্ষয়-ক্ষতির পরিমাণ জানা যায়নি।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, দুপুরের পর হঠাৎ করে দমকা হাওয়া ও শিলাবৃষ্টি শুরু হয়। বিভিন্ন এলাকায় বাতাসের গতিবেগ অনেক বেশি ছিল সঙ্গে বজ্রসহ বৃষ্টি। তবে স্থানীয়রা মনে করছেন ঝড়ো বাতাস ও শিলাবৃষ্টির কারণে নিম্ন আয়ের লোকজনের বাড়ি ভেঙে পড়ার পাশাপাশি ফসলি জমির ব্যাপক ক্ষমতির আশঙ্কা রয়েছে।

এদিকে বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টির কারণে আমের মুকুল, গম, ভুট্টাসহ ফসলের কিছুটা ক্ষতির সম্মুখীন হয়েছেন কৃষকেরা। অন্যদিকে শিলাবৃষ্টি ও দামকা হওয়ার কারণে ব্যাহত হয়েছে সাধারণ মানুষের স্বাভাবিক চলাফেরা।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ বাংলানিউজকে বলেন, বঙ্গোপসাগরে লঘুচাপের কারণে মেঘ পঞ্চগড়ের বিভিন্ন এলাকার ওপর চলে আসে। যার কারণে তেঁতুলিয়ায় এই বজ্রসহ বৃষ্টিপাত শুরু হয়। দুপুরে শুরু হওয়া বৃষ্টিপাতের পরিমাণ বিকেল ৩টায় রেকর্ড করা হয়েছে ৩ মিলিমিটার। এর মাঝে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১২ কিলোমিটার।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ৯টায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলেও একই দিন বিকেল ৩টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তবে আগামী ২৭-২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বিচ্ছিন্নভাবে এই বজ্র বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।