ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

মৌলভীবাজারে মনু নদী উন্নয়ন প্রকল্প পরিদর্শনে সিনিয়র সচিব

 ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
মৌলভীবাজারে মনু নদী উন্নয়ন প্রকল্প পরিদর্শনে সিনিয়র সচিব

মৌলভীবাজার: প্রায় ৯৯৬ কোটি টাকা ব্যয়ে চলছে মৌলভীবাজারের মনু নদী উন্নয়ন প্রকল্পের কাজ।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে মৌলভীবাজার সদর উপজেলার বাঁশতলা এবং কুলাউড়া উপজেলার রাজাপুরে মনু নদী প্রকল্পের কাজ পরিদর্শন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

এ সময় উপস্থিত ছিলেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জহিরুল হক, নির্বাহী প্রকৌশলী আক্তারুজ্জামান এবং ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ।

৯৯৬ কোটি টাকার মনুনদী প্রকল্পের মধ্যে রয়েছে নদী খনন, নদীর পার সংস্কার, শহর রক্ষা বাঁধ নির্মাণ, আরসিসি ব্লক, জিওব্যাগ স্থাপন ইত্যাদি।

এ সময় পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়ির সচিব কবির বিন আনোয়ার বলেন, মনু নদী প্রকল্পের শতভাগ গুণগতমান যেন নিশ্চিত হয়, সেটা দেখা হচ্ছে। মানুষ যেন বন্যা আক্রান্ত না হয়, নদী ভাঙ্গন দেখা না দেয়- সেজন্য সরকার সারাদেশে নানা উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে।    

পুরো মৌলভীবাজার ও শহরকে বন্যার কবল থেকে রক্ষায় ৯৯৬ কোটি টাকার মনু নদী প্রকল্প। মনু নদীর ৭৪ কিলোমিটার বাংলাদেশ অংশে ঘুরেফিরে ৬৭টি স্থানে ভাঙন দেখা দেয়। ভাঙন থেকে রক্ষার জন্য একটা সমন্বিত প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

মনু নদীর ভাঙন প্রতিরোধ মৌলভীবাজার সদর, রাজনগর ও কুলাউড়া উপজেলায় এ নদী রক্ষা প্রকল্প বাস্তবায়িত হবে বলে জানান তিনি।

মৌলভীবাজার শহরের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বলেন, একটা সময় আমরা যেখানে ভাঙন দেখা দিতো। শুধু সেখানেই কাজ করতাম। অবার অন্যদিকে ভাঙন দেখা দিতো। এখন সামগ্রিক উন্নয়ন প্রকল্প হাতে নেওয়া স্থায়ী সমাধান হবে। আমরা যে উন্নত দেশের দিকে যাচ্ছি, মনু নদ প্রকল্প তারই প্রমাণ।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, ২৬ ফেব্রুয়ারি, ২০২২
বিবিবি/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।