ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

পানি ও স্যানিটেশন খাতে বিনিয়োগে আগ্রহী এডিবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৪ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
পানি ও স্যানিটেশন খাতে বিনিয়োগে আগ্রহী এডিবি

ঢাকা: সারাদেশে সুপেয় পানি সরবরাহে ন্যাশনাল গ্রিড লাইন স্থাপন ও স্যানিটেশন ব্যবস্থাপনায় সহযোগিতা দিতে আগ্রহ প্রকাশ করেছে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি।

রোববার (১৩ মার্চ) সচিবালয়ে এডিবির মহাপরিচালকের (দক্ষিণ এশিয়া) নেতৃত্বে উপ-মহাপরিচালক, কান্ট্রি ডিরেক্টরসহ একটি প্রতিনিধিদল স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহের কথা জানান।

এ সময় স্থানীয় সরকার মন্ত্রী বলেন, উপকূলীয় অঞ্চলসহ যেসব এলাকায় সুপেয় পানির সংকট রয়েছে, এই সংকট দূর করতে ন্যাশনাল গ্রিড চালু করার পরিকল্পনা করছে সরকার। এ লক্ষ্যে প্রাথমিক কাজ শুরু হয়েছে।

দেশের মানুষের সুপেয় পানির চাহিদা পূরণে বাংলাদেশ সরকারের পাশাপাশি এডিবিকে এগিয়ে আসার আহ্বান জানান স্থানীয় সরকার মন্ত্রী। এছাড়া, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সারাদেশে স্যানিটেশন এবং বর্জ্য ব্যবস্থাপনায় গৃহীত প্রকল্পে সহায়তা করারও আহ্বান জানান তিনি।

ওয়াটার স্যানিটেশনে বাংলাদেশ সাফল্য অর্জন করেছে উল্লেখ করে তাজুল ইসলাম বলেন, সরকার এখন ভূগর্ভস্থ পানির চেয়ে ভূউপরিস্থ ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে। ভূ-উপরিস্থ পানির ব্যবহারে এসডিজির যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তা সময়ের আগেই পূরণ করা সম্ভব হবে।

তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নে এডিবি অত্যন্ত বিশ্বস্ত এবং গুরুত্বপূর্ণ অংশীদার। স্বাধীনতার পর থেকেই এডিবি বাংলাদেশকে সহযোগিতা করে আসছে। ভবিষ্যতে দেশের উন্নয়নে আরও ব্যাপক সহযোগিতা রাখবে।

গ্রামীণ যোগাযোগ ব্যবস্থা ও অবকাঠামো উন্নয়ন, প্রধানমন্ত্রীর দর্শন আমার গ্রাম আমার শহর, বর্জ্য ব্যবস্থাপনা, ক্লাইমেট চেঞ্জ, আরবান গভার্নেন্সসহ আরও বেশকিছু ক্ষেত্রে কাজ করার সুযোগ তৈরি হয়েছে উল্লেখ করলে সংস্থাটির মহাপরিচালক এসব খাতে অর্থায়নের আগ্রহ প্রকাশ করেন।

সাক্ষাৎকালে এশীয় উন্নয়ন ব্যাংকের প্রতিনিধিদল বাংলাদেশের সঙ্গে সংস্থাটির পঞ্চাশ বছর পূর্তি উদযাপন করার কথা জানান।

এ সময় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, এলজিইডির প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মুহসিন, ডিপিএইচইর প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০০০০ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।