ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

তিন সংস্থাকে পৌনে ২ কোটি টাকা সহায়তা জাপানের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
তিন সংস্থাকে পৌনে ২ কোটি টাকা সহায়তা জাপানের

ঢাকা: জাপান সরকার গ্র্যান্ট অ্যাসিসট্যান্স ফর গ্র্যাস-রুটস্ হিউম্যান সিকিউরিটি প্রোজেক্টস্ (জিজিএইচএসপি) এর আওতায় দেশের তিন বেসরকারি সংস্থাকে মোট ২ লাখ ২৪ হাজার ৮৯১ মার্কিন ডলার (১ কোটি ৭৯ লাখ টাকা) আর্থিক সহায়তা দিয়েছে। এই তিন সংস্থা হলো ফ্রেন্ডশিপ, বাংলা-জার্মান সম্প্রীতি (বিজিএস) এবং হাই লাইট আই হসপিটাল।

সোমবার (১৪ মার্চ) জাপান দূতাবাসে প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এ সংক্রান্ত চুক্তি সই হয়। এ সময় ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি উপস্থিত ছিলেন। পরে এদিন জাপান দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।    

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ফ্রেন্ডশিপের আওতাধীন কক্সবাজার জেলার উখিয়ায় জরুরি অ্যাম্বুলেন্স সার্ভিসেস প্রকল্পের জন্য ৭৩ হাজার ৪৩৭ মার্কিন ডলার অনুদান দেওয়া হয়েছে। স্বাস্থ্য, লিঙ্গভিত্তিক সহিংসতা, মানসিক স্বাস্থ্য এবং শিক্ষাসহ বিভিন্ন মানবিক কার্যক্রমের মাধ্যমে ফ্রেন্ডশিপ শিবির ও তৎসংলগ্ন এলাকার আনুমানিক ১ লাখ ৮০ হাজার বাস্তচ্যুত মানুষের সহায়তায় কাজ করছে। জিজিএইচএসপির আর্থিক সহায়তায় ফ্রেন্ডশিপ কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পের চিকিৎসা পরিকাঠামো এবং পরিবেশ উন্নয়নে তিনটি অত্যাধুনিক অ্যাম্বুলেন্স ক্রয় করবে।

 বাংলা-জার্মান সম্প্রীতিকে (বিজিএস) কক্সবাজারে হেল্‌থ ও প্যাথলজি সেন্টার নির্মাণ প্রকল্পের জন্য ৭৫ হাজার ২১১ মার্কিন ডলার অনুদান দেওয়া হয়েছে। বিজিএস কক্সবাজারের মহেশখালী উপজেলায় জনস্বার্থে স্বাস্থ্য ও পয়ঃনিষ্কাশন সমস্যা সমাধানে জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। জিজিএইচএসপির আর্থিক সহায়তায় বিজিএস স্বাস্থ্য সেবা চিকিৎসার মানোন্নয়নে মহেশখালীর মাতারবাড়িতে হেলথ ও প্যাথলজি সেন্টার স্থাপন করবে।
 
এছাড়া ফরিদপুরে চক্ষুরোগ বিশেষায়িত চিকিৎসা যন্ত্রপাতি স্থাপন প্রকল্পে হাইলাইট চক্ষু হাসপাতালকে ৭৬ হাজার ২৪৩ মার্কিন ডলার অনুদান দেওয়া হয়েছে। এই চক্ষু হাসপাতালটি বর্তমানে চক্ষুরোগ আক্রান্তদের চিকিৎসা দেওয়াসহ স্বল্প আয়ের জনগোষ্ঠীকে প্রাথমিক স্বাস্থ্যসেবা দিচ্ছে। জিজিএইচএসপির অনুদানের সহায়তায় ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলায় অবস্থিত হাইলাইট চক্ষু হাসপাতাল যথাযথ চিকিৎসা, চক্ষুরোগ নির্ণয় ও উন্নত চিকিৎসা সেবা দেওয়ার জন্য চিকিৎসা কাজে ব্যবহৃত যন্ত্রপাতি স্থাপন করবে।

জাপান সরকার ১৯৮৯ সাল থেকে তৃণমূল পর্যায়ের মানুষের আর্থ-সামাজিক নিরাপত্তা উন্নয়নের জন্য জিজিএইচএসপির মাধ্যমে ২০৪টি এনজিওকে প্রকল্পে অর্থায়ন করেছে। এরই মধ্যে এই কর্মসূচির আওতায় বাংলাদেশ কর্মরত বিভিন্ন এনজিওকে সর্বমোট প্রায় ১৫ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।      

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, ১৪ মার্চ, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।