ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

শিবচরের দাদা ভাই স্বাধীনতা পুরস্কারে ভূষিত

ইমতিয়াজ আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
শিবচরের দাদা ভাই স্বাধীনতা পুরস্কারে ভূষিত ইলিয়াস আহমেদ চৌধুরীর তরুণ ও প্রৌঢ় বয়সের ছবি

মাদারীপুর: মাদারীপুর-১ আসনের (শিবচর) সাবেক সংসদ সদস্য, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুক্তিযুদ্ধের সময়ে মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী ওরফে দাদা ভাইকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে এ পুরস্কারের জন্য মনোনীত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইলিয়াস আহমেদ চৌধুরীর বড় ছেলে নূর-ই-আলম চৌধুরী মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য এবং বর্তমান জাতীয় সংসদের চিফ হুইপ। তার ছোট ছেলে মজিবুর রহমান চৌধুরী নিক্সন ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য।

জানা গেছে, জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ১০ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে ২০২২ সালের স্বাধীনতা পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার।  

মঙ্গলবার (১৫ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের এক বিজ্ঞপ্তিতে ২০২২ সালের স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছে।

শিবচর উপজেলা আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) ১৯৩৪ সালের ১৫ আগস্ট শিবচর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। দাদা ভাই স্কুল জীবন শুরু করেন দত্তপাড়ার টিএন একাডেমি থেকে। এইচএসসি মুন্সিগঞ্জের হরগঙ্গা কলেজে, বিএসসি পাশ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। ক্রীড়াপ্রেমী দাদাভাই ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন থেকেই বঙ্গবন্ধুর সহচর ছিলেন। ১৯৬৯ সালের উত্তাল দিনগুলোতে নিরলসভাবে কাজ করে গেছেন। ১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন মাদারীপুর থেকে। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন দাদা ভাই। তার নেতৃত্বে কয়েক হাজার মুক্তিযোদ্ধা ভারত থেকে ট্রেনিং নিয়ে এসে যুদ্ধ চলাকালীন মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালের ১৯ মে সংসদ সদস্য থাকাকালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মৃত্যুবরণ করেন।

বর্ণাঢ্য জীবনে দাদা ভাই প্রাদেশিক পরিষদের সদস্য হন ১৯৭০ সালে, সংসদ সদস্য (প্রথম জাতীয় সংসদ)-১৯৭৩ সালে, সংসদ সদস্য (পঞ্চম জাতীয় সংসদ)-১৯৯১ সালে। এছাড়াও তিনি দৈনিক বাংলার বাণীর সম্পাদক মণ্ডলীর সভাপতি, মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি, শিবচরে শেখ ফজিলাতুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি, আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা সভাপতিসহ নানা শিক্ষা ও সামাজিক সংগঠন করে গেছেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যার পরবর্তী সময়ে আওয়ামী লীগসহ দেশ পুনর্গঠনে কাজ করেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডা. মো. সেলিম বলেন, শিবচরের উন্নয়নের রূপকার, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরীকে (দাদা ভাই) স্বাধীনতা পুরস্কারে ভূষিত করায় আমরা আনন্দিত। আমরা ধন্যবাদ জানাচ্ছি। এ প্রাপ্তি উপলক্ষে আমরা শিগগিরই দাদা ভাই স্মৃতি সংসদ থেকে আনন্দ কর্মসূচির আয়োজন করব। শিবচর উপজেলা আওয়ামী লীগও বিশেষ কর্মসূচি গ্রহণ করবে।

এদিকে দাদা ভাইকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করায় উপজেলা আওয়ামী লীগ ও এর বিভিন্ন অঙ্গ সংগঠন, প্রশাসনসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ আনন্দ প্রকাশ করেন এবং প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।  

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।