ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

৫ লাখ টন চাল-গম চায় খাদ্য মন্ত্রণালয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
৫ লাখ টন চাল-গম চায় খাদ্য মন্ত্রণালয় চাল-গম

ঢাকা: দ্রব্যের উচ্চমূল্যের কারণে ওএমএস কার্যক্রম বেড়ে যাওয়ায় চলতি অর্থবছরে (২০২১-২২) আরও ৫ লাখ লাখ টন চাল ও গম বরাদ্দ চেয়ে অর্থ মন্ত্রণালয়ের কাছে চিঠি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

সম্প্রতি খাদ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক চিঠিতে ৩ লাখ টন চাল ও ২ লাখ টন আটা বরাদ্দের অনুরোধ জানিয়ে জানানো হয়।

চিঠিতে বলা হয়েছে, চলতি ২০২১-২২ অর্থবছরে ওএমএস খাতে চালের বরাদ্দ রয়েছে ৪ লাখ ৭০ হাজার টন এবং গমের বরাদ্দ রয়েছে ৪ লাখ ৬৪ হাজার টন। ওএমএস কর্মসূচিতে গত ১৫ মার্চ পর্যন্ত ৩ লাখ ৭০ হাজার টন চাল এবং ৩ লাখ ২৫ হাজার টন গম বিক্রি করা হয়েছে। বর্তমানে ১ লাখ টন চাল এবং ১ লাখ ৩৯ হাজার টন গমের মজুত অবশিষ্ট রয়েছে।  

চিঠিতে আরও বলা হয়, আসন্ন রমজান মাসে চালের মূল্যের ঊর্দ্ধগতির সম্ভাবনা বিবেচনায় নিম্ন আয়ের মানুষকে সহায়তা প্রদানসহ খাদ্যশস্যের মূল্য ভোক্তা সাধারণের জন্য সহনীয় পর্যায়ে রাখতে খাদ্য মন্ত্রণালয় গত ১৭ মার্চ থেকে দেশের সব সিটি কর্পোরেশনে আরও ৬৫ টি নতুন ট্রাকসেল চালু করে। সেই পরিপ্রেক্ষিতে অনুমোদিত ওএমএস কেন্দ্রের (দোকান ট্রাক সেল) মোট সংখ্যা দাঁড়ায় ২ হাজার ১৩টি।  

জানা গেছে, ওএমএস কার্যক্রম চলমান রাখতে দৈনিক প্রয়োজন ২ হাজার ৬৩০ টন চাল এবং ২ হাজার ৮৯০ টন গম। বর্তমান অর্থবছরে সরকারি ছুটি ছাড়া মার্চ, এপ্রিল, মে ও জুন মাসে মোট ৮৬ দিনে ওএমএস কার্যক্রমে প্রয়োজন হবে ২ লাখ ২৬ হাজার টন চাল এবং ২ লাখ ৪৮ হাজার টন গম। এই পরিমাণ ওএমএস চাল ও গম বিক্রিতে বর্তমান মজুদের কাছে আরও অতিরিক্ত ১ লাখ ২৬ হাজার টন চাল এবং ১ লাখ ৯ হাজার টন গম মজুত রাখতে হবে। এই পরিমাণ খাদ্যশস্য বিতরণ করা হলে কোনো চাল ও গম অবশিষ্ট থাকবে না।

এমতাবস্থায়, ২০২১-২২ অর্থবছরের তাৎক্ষণিক জরুরি প্রয়োজন এবং ওএমএস কেন্দ্র বৃদ্ধির বিষয়টি বিবেচনায় ন্যূনতম আরও অতিরিক্ত ৩ লাখ টন চাল এবং ২ লাখ টন গমের বরাদ্দ দেওয়ার অনুরোধ জানানো হয় চিঠিতে।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘন্টা, মার্চ ২২, ২০২২
জিসিজি/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।