ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

বরেন্দ্র অঞ্চলের পানি ব্যবস্থাপনায় সুশাসন প্রতিষ্ঠার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
বরেন্দ্র অঞ্চলের পানি ব্যবস্থাপনায় সুশাসন প্রতিষ্ঠার দাবি

রাজশাহী: রাজশাহীর বরেন্দ্র অঞ্চলে পানি ব্যবস্থাপনায় ও কৃষি জমি ব্যবহারে সুশাসন প্রতিষ্ঠার দাবি জানানো হয়েছে। এর পাশাপাশি সেচের পানির জন্য দুই আদিবাসী কৃষকের আত্মহত্যায় প্ররোচনাকারী পাম্পের অপারেটর সাখাওয়াতের বিচার দাবি করা হয়েছে।

সোমবার (২৮ মার্চ) দুপুরে উন্নয়ন সংগঠন পরিবর্তন কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়েছে।

এতে বক্তব্য দেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেন, ভারপ্রাপ্ত সাধারণ গণেশ মার্ডি, রাজশাহী মহানগর সম্পাদক আন্দ্রেয়াস বিশ্বাস, রুলফাউ এর নির্বাহী পরিচালক আফজাল হোসেন, আসাউস পরিচালক রাজকুমার সাও এবং পরিবর্তন পরিচালক রাশেদ রিপন।

বক্তারা বলেন, সম্প্রতি বিএমডিএ কর্তৃপক্ষ পুরোপুরি পানি ব্যবসায় নেমে পড়েছে। তারা কৃষকদের জন্য এক নিয়ম এবং কর্পোরেট কোম্পানির জন্য আরেক নিয়ম চালু করেছে। এই এলাকায় প্রাণ ও সেজানসহ বিভিন্ন কারখানায় এবং চালকলে ব্যাপক পানি উত্তলন করা হচ্ছে। সেদিকে কর্তৃপক্ষের নজর নেই।

তারা কৃষকের সেচের পানিতে কড়াকড়ি করছে। বরেন্দ্র এলাকায় ব্যাপকভাবে সাব মার্সিবল পাম্প বসানো হচ্ছে। এটি এই অঞ্চলের জন্য বড় বিপর্যয় ডেকে আনবে। তাই এ অবস্থা থেকে বেরিয়ে আসতে সবাইকে কাজ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।