ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

কক্সবাজারে চাকরি-হস্তশিল্প পণ্য প্রদর্শনী মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
কক্সবাজারে চাকরি-হস্তশিল্প পণ্য প্রদর্শনী মেলা

কক্সবাজার: কক্সবাজারে অনুষ্ঠিত হলো চাকরি এবং হস্তশিল্পসহ বিভিন্ন পণ্যের প্রদর্শনী মেলা।  

‌‘কমিউনিটি কোহেশন ইন কক্সবাজার’ প্রকল্পের আওতায় জেলার উখিয়া এবং টেকনাফে  ২২টি ট্রেডের আওতায় ১২০ জন বেকার তরুণ-তরুণী এ মেলায় অংশগ্রহণ করেন।

 

এ সময় তারা তাদের তৈরি পোশাক, বাঁশ ও বেত দিয়ে তৈরি বিভিন্ন হস্তশিল্প প্রদর্শন করেন।

সোমবার (২৮ মার্চ) শহরের কলাতলীর একটি অভিজাত হোটেলের হল রুমে  ইউএনডিপির সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা উত্তরণ এ মেলার আয়োজন করে।  

উত্তরণের প্রকল্প সমন্বয়কারী শাহারিয়া পারভীন লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন ইউএনডিপির প্রজেক্ট ম্যানেজার মাসুদ করিম। অনুষ্ঠানে বক্তব্য দেন ইউএনডিপির স্কিল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট, থুই নু মং মারমা, হোটেল মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সেলিম নেওয়াজ, ইউমেন চেম্বার অব কমার্স এর সহ-সভাপতি মনোয়ারা পারভীন প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউএনডিপির মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন স্পেশালিস্ট, এস এস বখত হিন্দোল, ইউএনডিপির আবুল ফারাহ মো. সালেহ, আব্দুল জলিল শেখ, উত্তরণের প্রকল্প সমন্বয়কারী সঞ্জয় আচার্য্য, প্রজেক্ট ম্যানেজার কাজী মো. সোহরাব, এমএলডিই এম এম হাসিবুর রহমান ও মো. আবু জাফর বিশ্বাস।  

অনুষ্ঠানের সভাপতি প্রকল্প সমন্বয়কারী শাহারিয়া পারভীন জানান, ২০১৭ সালে পার্শ্ববর্তী দেশ মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গা জনগোষ্ঠী কক্সবাজার জেলায় আশ্রয় গ্রহণ করার ফলে স্থানীয় মানুষ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হয়। মূলত অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ স্থানীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও কর্মসংস্থানের লক্ষ্যে এ প্রকল্প বাস্তবায়ন করা হয়।

তিনি আরও জানান, উখিয়ার রাজাপালং ও পালংখালী এবং টেকনাফের হোয়াইক্যং, হ্নীলা এবং বাহারছড়া ইউনিয়নে বেকার জনগোষ্ঠীর মধ্যে ২ হাজার ১০০ জন বেকার তরুণ ও তরুণীকে ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস, ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাক্টশন, হাউসকিপিং অ্যান্ড লন্ড্রি, কোমর তাঁত, হস্তশিল্প (বাঁশ ও বেতের তৈরি পণ্য), ইলেট্রিক্যাল হাউস ওয়ারিং, বিষমুক্ত শুঁটকি মাছ উৎপাদনসহ ২২টি ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়।

এরমধ্যে ২০২০ সালে ৪০০ জন, ২০২১ সালে ১ হাজার ৬০০ এবং ২০২২ সালে ১০০ জন প্রশিক্ষণ গ্রহণ করেন। এর মধ্যে ১ হাজার ৩০২ জন নারী এবং ৭৯৮ জন পুরুষ, আদিবাসী কমিউনিটি থেকে ২৭৪ জন, শারীরিক প্রতিবন্ধী রয়েছে সাতজন।

মেলায় উপস্থিত সব হোটেল মালিক এবং বিভিন্ন অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা এই দক্ষ জনগোষ্ঠীকে কাজে লাগিয়ে কক্সবাজার অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে বলে প্রত্যয় ব্যক্ত করেন।
 
বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।