ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

দুদকের শরীফ উদ্দিনকে বরখাস্ত: সংসদে ক্ষোভ মেননের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
দুদকের শরীফ উদ্দিনকে বরখাস্ত: সংসদে  ক্ষোভ মেননের ফাইল ছবি

জাতীয় সংসদ ভবন (ঢাকা) থেকে: দুদকের উপ-পরিচালক  শরীফ উদ্দিন আহমেদকে বরখাস্ত করায় জাতীয় সংসদে ক্ষোভ প্রকাশ করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। এ বিষয়ে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন।

সোমবার (২৮ মার্চ) জাতীয় সংসদ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি এ ক্ষোভ প্রকাশ করেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।  

এ সময় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে রাশেদ খান মেনন বলেন, সেই দুর্নীতি দমন কমিশন (দুদক) যখন সংবিধান বিরোধী কাজ করে অথবা তারা দুর্নীতিকে আড়াল করার জন্য তার কার্যক্রমের মধ্যে কোনো দুর্নীতিবাজদের আড়াল করার জন্য যখন সংবিধানের বিরুদ্ধে যান তখন স্বাভাবিকভাবেই উৎকণ্ঠা হয়।

তিনি বলেন, সম্প্রতি দুদকের একজন উপ-পরিচালক  শরীফ উদ্দিন আহমেদকে ৫৪ (ক) ধারায় বরখাস্ত করা হয়েছে তাৎক্ষণিকভাবে কোনো কারণ দর্শানো নোটিশ ছাড়াই। অথচ হাইকোর্ট এরই মধ্যে রায় দিয়েছে এই ধারাটি সংবিধানের বিপরীত। দুদক অবশ্য আপিল করেছে, কিন্তু যে বিষয়টি বিচারাধীন সেটিকে পাশ কাটিয়ে একজন উপ-পরিচালককে সেখান থেকে বরখাস্ত করা হয়েছে। পরিণামে কী হলো সারাদেশে দুদক কর্মকর্তারা মানববন্ধন করলেন, তারা অ্যাসোসিয়েশন করলেন। দেশে দুদকের ইমেজ প্রচণ্ডভাবে ক্ষুণ্ন হল। শফরুদ্দিন তার চাকরি পুনঃনিয়োগ চেয়ে আলাদা ভাবে দরখাস্ত করলেন, সেটাও মানলেন না। তিনি হাইকোর্টে গেলেন।

তিনি আরও বলেন, আমি বিচারাধীন বিষয় নিয়ে কথা বলব না। কী কারণে একজন উপ-পরিচালক, যাকে মাত্র দুই দিন আগে আপনি অতি উত্তম কর্মচারী বলেছেন, তাকে হঠাৎ করে এক কলমের খোঁচায় চাকরিচ্যুত করা হলো?। কারণ এমন কিছু বিষয়ে তদন্ত করছিল এবং যার ভিত্তিতে বিষয়গুলো এসেছিল জাতির জন্য গুরুত্বপূর্ণ। কক্সবাজারে বিভিন্ন প্রকল্পে ভূমি অধিগ্রহণ বিশেষ করে পানিশোধানাগারের জন্য জমি অধিগ্রহণ, রোহিঙ্গাদের পাসপোর্ট প্রদান। চট্টগ্রামের অনিয়ম দুর্নীতি। চট্টগ্রামের কর্ণফুলি দৃষ্টিনন্দন কাজে ভয়াবহ দুর্নীতি। চট্টগ্রামের রেলের দুর্নীতিসহ ৫০ কোটি টাকা সরকারি কোষাগারে ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় উদ্যোগ তিনি নিয়েছিলেন। এজন্য যদি তাকে বরখাস্ত করা হয় তাহলে নিশ্চিই এর পেছনে কোনো সংস্থার হাত রয়েছে। তাকে বরখাস্ত করে এসব বিষয়গুলোকে পুনঃতদন্তের জন্য পাঠিয়েছে। যে প্রতিবেদন দিয়েছে সেটি পত্রিকায় প্রকাশ হয়েছে।

রাশেদ খান মেনন বলেন, প্রতিবেদনে প্রশাসন ক্যাডারের ২০ জন , পুলিশ ক্যাডারের ৪ জন, তসিলদার ৬ জন, সাব রেজিস্টার দুই জন, অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা ৬ জন, ব্যাংকের ৩ জন, রাজনৈতিক নেতা ৭ জন, চেয়ারম্যান ২ জন, ৮ জন দালাল, সাংবাদিক তিন জনসহ জেলা প্রশাসনের কর্মচারীর নামে প্রতিবেদন রয়েছে। সংসদ জানতে চায় কেন পুনঃতদন্ত হবে? যেখানে মামলা হয়েছে, মামলায় তাদের কাউকে কাউকে গ্রেফতার করা হয়েছে। তাদের হঠাৎ পুনঃতদন্ত কোন স্বার্থে, কোন জায়গাতে? সংসদে অবহিত করা প্রয়োজন। দুদক সাংবিধানিক প্রতিষ্ঠান, তারা যখন অসাংবিধানিক এবং অনৈতিক কার্যক্রম করে বিষয়টি খতিয়ে দেখা দরকার। এই বিষয়ে তদন্ত করে দেখার জন্য সংসদীয় তদন্ত কমিটি গঠনের জন্য অনুরোধ করছি।  শরীফ উদ্দিনকে চাকরিতে পুনঃবহলের জন্য হাইকোর্টের নির্দেশ রয়েছে। এভাবে অন্যায় করলে দুদকের সাধারণ কর্মচারী, তারা কাজ করতে পারবেন না। সংসদকে এ ধরনের ঘটনায় পদক্ষেপ নিতে হবে।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।