ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

প্রধানমন্ত্রীর সুদূরপ্রসারী চিন্তায় মোংলা বন্দরে প্রাণসঞ্চার হয়েছে: নৌ প্রতিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২২
প্রধানমন্ত্রীর সুদূরপ্রসারী চিন্তায় মোংলা বন্দরে প্রাণসঞ্চার হয়েছে: নৌ প্রতিমন্ত্রী

ঢাকা: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গভীর দেশপ্রেম, অসামান্য প্রজ্ঞা এবং সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গি ও প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতার ফলে দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্রবন্দর মোংলা বন্দর আজ নতুন মাত্রায় উপনীত হতে চলেছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গির ফলে ২০০৯ সালে  সমগ্র দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নের পাশাপাশি সমগ্র দেশের অর্থনৈতিক উন্নয়নকে বেগবান করার লক্ষ্যে দেশের দ্বিতীয় বৃহত্তম এ সমুদ্রবন্দরে নতুন করে প্রাণসঞ্চার হয়।

মৃতপ্রায় এ বন্দরকে জীবিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী মোংলা বন্দরের জন্য বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছেন। বন্দরের সক্ষমতা বৃদ্ধিকল্পে বিভিন্ন প্রকার উন্নয়ন প্রকল্পের কাজ বিগত বেশ কয়েক বছর ধরে চলমান রয়েছে। বন্দরের অপারেশনাল কার্যক্রম সঠিকভাবে পরিচালনা করার জন্য বিভিন্ন প্রকার সহায়ক জাহাজ ও বোট সমৃদ্ধ বহরে জন্য বিভিন্ন ধরনের ছোট-বড় জাহাজ, যন্ত্রপাতি ক্রয়, টাগবোট সংগ্রহ এবং ড্রেজিং প্রকল্প  সরকার অনুমোদন দিয়েছে।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে মোংলা বন্দর কর্তৃপক্ষের দুটি ৭০ টন বোলার্ড পুল টাগবোট সংগ্রহের চুক্তি সই অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। হংকংয়ের চিউ লি শিপইয়ার্ডে (cheoy lee shipyards) টাগবোট দুটি নির্মিত হবে। এক বছরের মধ্যে টাগবোট দুটি মোংলা বন্দরের জাহাজ বহরে সংযোজিত হবে। টাগবোট দুটি সংগ্রহে প্রায় ১৭৪ কোটি টাকা ব্যয় হবে।

চুক্তিতে সই করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা এবং চিউ লি শিপইয়ার্ডের পক্ষে স্থানীয় প্রতিনিধি ই-ইঞ্জিনিয়ারিং এর চেয়ারম্যান তরফদার রুহুল আমীন।  

প্রসঙ্গত, মোংলা বন্দর কর্তৃপক্ষের জন্য নির্মিতব্য দু’টি ৭০ টন বোলার্ড পুলের টাগ বোট বাংলাদেশের সর্বোচ্চ বোলার্ড পুল ক্ষমতাসম্পন্ন এবং সর্বাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ টাগ বোট যাতে অত্যাধুনিক জাপানি ও ইউরোপিয়ান মেশিনারী ও যন্ত্রপাতি সংযোজিত করা হবে। বর্তমানে মোংলা বন্দরে ২০ থেকে ৩০ টনের পাঁচটি টাগ বোট রয়েছে। বন্দরে আগত বড় বাণিজ্যিক জাহাজগুলোতে নিরাপদ বার্থিং, আনবার্থিংয়ে সহায়তা দেওয়ায় টাগ বোটের মূল কাজ।

চুক্তি সই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দীন চৌধুরী। নৌপরিবহন মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২২
এসকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।