ঢাকা, সোমবার, ১৫ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

প্রতিবন্ধী ভাতা ২ হাজার টাকা করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২২
প্রতিবন্ধী ভাতা ২ হাজার টাকা করার দাবি

সাভার (ঢাকা): সাভারে প্রতিবন্ধী ভাতা ২ হাজার টাকা করাসহ ৭ দফা দাবিতে মানববন্ধন করেছেন প্রতিবন্ধী সমাজ।

শুক্রবার (১৫ এপ্রিল) বিকালে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের শিমুলতলা এলাকায় প্রতিবন্ধী সমাজের ব্যানারে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

তাদের ৭ দফা দাবি গুলো হলো- আগামী অর্থ বছরের বাজেটেই প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা ২ হাজার টাকা করতে হবে, জাতীয় বাজেটই শতভাগ প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা ও ভাতা উভয়ই নিশ্চিত করতে হবে, অবিলম্বে 'প্রধানমন্ত্রী প্রতিশ্রুত' প্রতিবন্ধীদের চাকরিতে নিয়োগ এবং কর্মসংস্থান নিশ্চিতকরণে বিশেষ নীতিমালা প্রণয়ন  করতে হবে, আসছে বাজেটেই বাণিজ্যিক প্রতিষ্ঠান সমূহে ১০ শতাংশ প্রতিবন্ধীদের নিয়োগে ৫ শতাংশ কর ছাড়ের নিয়ম সংশোধন করে আনুপাতিক হারে প্রতিবন্ধী কর্মী নিয়োগ ও কর ছাড়ের বিধান করতে হবে, সরকারি বেসরকারি সকল সেবার তথ্যভাণ্ডারে প্রতিবন্ধীদের জন্য তথ্য থাকতে হবে, অবিলম্বে প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন অধিদপ্তর করতে হবে ও প্রতিবন্ধী ব্যাক্তি সংবেদনশীল বাজেট বাস্তবায়নে মন্ত্রণালয় ভিত্তিক বরাদ্দ দিতে হবে।

এ সময় প্রতিবন্ধীদের নেতা কাজী বিল্লাল বলেন, আমরা আর বোঝা হয়ে থাকতে চাইনা। আমাদের কাজের সুযোগ দিতে হবে। আমাদের জন্য আলাদা মন্ত্রণালয় করে প্রতিবন্ধীদের প্রতি সুদৃষ্টি দিতে হবে।  

সিআরপির অর্ধশতাধিক প্রতিবন্ধী হুইল চেয়ারে বসে ঢাকা-আরিচা মহাসড়কের শিমুলতলায় মানববন্ধনে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২২
এসএফ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।