ঢাকা, সোমবার, ১৫ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

জেসিআই ঢাকা ওয়েস্ট ও বিআইটিএম’র ‘প্রজেক্ট হোয়াইট ক্যাপ’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
জেসিআই ঢাকা ওয়েস্ট ও বিআইটিএম’র ‘প্রজেক্ট হোয়াইট ক্যাপ’

সমাজের সুবিধাবঞ্চিত মাদ্রাসা শিক্ষার্থীদের আইসিটি শিক্ষা দেওয়ার উদ্যোগ নিয়েছে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) ঢাকা ওয়েস্ট ও বেসিস ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম)। যৌথভাবে তারা ‘প্রজেক্ট হোয়াইট ক্যাপ’ নামের একটি প্রকল্প হাতে নিয়েছে।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, বাংলাদেশে মোট মাদ্রাসা শিক্ষার্থীর সংখ্যা প্রায় দেড় কোটি এবং এদের মধ্যে আনুমানিক ৭৫ শতাংশ শিক্ষার্থীই এখনও বিভিন্ন আকারে বেকার রয়ে গেছেন, কারণ তাদের শিক্ষা ও দক্ষতার ভিত্তিতে দেশের বর্তমান চাকরির বাজারে নিয়োজিত হওয়ার সুযোগ নেই। প্রযুক্তিগত বিপ্লবের এই যুগে আইসিটি শিক্ষা ছাড়া প্রতিযোগিতামূলক চাকরির বাজারে যুক্ত হওয়া প্রায় অসম্ভব।  

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, যেহেতু মাদ্রাসা শিক্ষাব্যবস্থার বিদ্যমান কাঠামো সকলের জন্য এ সুযোগ প্রদানের প্রয়োজনীয়তাগুলো খুব কমই পূরণ করে, যেখানে শিক্ষার্থীদের মাঝে মৌলিক আইসিটি শিক্ষায় জ্ঞানদান একটি বড় পার্থক্য এনে দিতে পারে। সেই পরিপ্রেক্ষিতে জেসিআই ঢাকা ওয়েস্ট এবং বিআইটিএম প্রাথমিকভাবে সারাদেশের তরুণ মাদ্রাসা ছাত্রদের নিয়ে এই প্রকল্প চালু করেছে।  

জানা যায়, এই হোয়াইট ক্যাপ প্রকল্পে সংক্ষিপ্ত তালিকাভুক্ত অংশগ্রহণকারীদের পৃথক কম্পিউটার সম্পর্কিত সফট স্কিলের একাধিক কোর্সে জ্ঞানদান করা হবে এবং শিক্ষার্থীদের জন্য থাকছে সার্টিফিকেট, মেন্টরশিপ এবং সেরা শিক্ষার্থীদের চাকরিতে নিয়োগের সুযোগ। সম্প্রতি ঢাকায় এটি আয়োজনের ব্যাপারে দ্বিপাক্ষিক সমঝোতা চুক্তিস্বাক্ষর করেছে জেসিআই ঢাকা ওয়েস্ট ও বিআইটিএম।

প্রকল্পটি সম্পর্কে জেসিআই ঢাকা ওয়েস্টের বর্তমান প্রেসিডেন্ট মুহাম্মাদ আলতামিশ নাবিল বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ তৈরির অংশ হিসেবে প্রজেক্ট হোয়াইট ক্যাপ আমাদের ক্ষুদ্র একটি প্রয়াস। ভবিষ্যতে প্রশিক্ষক ও প্রশিক্ষণের আওতায় আমরা মাদ্রাসা শিক্ষকদের আইসিটি দক্ষতা বৃদ্ধিতে নজর দিতে চাই যাতে আরও অধিক সংখ্যক মাদ্রাসা শিক্ষার্থীকে আইসিটি শিক্ষার আলোয় আলোকিত করা যায়।

বিআইটিএম’র সিইও তালুকদার মোহাম্মদ সাব্বির বলেন, সিএসআর কার্যক্রমের অংশ হিসেবে বিআইটিএম এই নতুন উদ্যোগের সঙ্গে জড়িত হতে পেরে গর্বিত এবং এই প্রকল্পের মাধ্যমে আমরা জাতিসংঘের এসডিজির মানসম্মত শিক্ষা অর্জনের লক্ষ্যে অবদান রাখতে চাই।  

সারাদেশে ২১ বছরের কম বয়সী আগ্রহী মাদ্রাসা শিক্ষার্থীদের ১০ মে এর মধ্যে www.bitm.org.bd/whitecap লিংক এ আবেদন করতে অথবা ০১৮২৬৩২৫২৩২ নম্বরে কল করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন। এখান থেকে বাছাইকৃত সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীরা পূর্ণ বৃত্তিতে ২ মাসের এই কোর্সটিতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। প্রকল্পটিতে সহযোগী হিসেবে রয়েছে বিডিঅ্যাপস, বাংলাদেশ পজিটিভ ফাউন্ডেশন, লাইটশোর ফাউন্ডেশন এবং পেন্সিলবক্স ট্রেনিং ইনস্টিটিউট।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।