ঢাকা, সোমবার, ১৫ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

জুন মাসের আগেই মুজিবনগর উন্নয়নের কাজ শুরু হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
জুন মাসের আগেই মুজিবনগর উন্নয়নের কাজ শুরু হবে

মেহেরপুর: মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আগামী দুই মাসের মধ্যে বিশেষ করে জুন মাসের আগেই মুজিবনগর উন্নয়নের কাজ নতুন করে শুরু হবে। মুজিবনগর উন্নয়নের টাকা একনেকে চলে গেছে।

আগামী সপ্তাহে একটি টিম সরেজমিনে পরিদর্শন করবে, তারপর নতুন করে কার্যক্রম শুরু হবে।

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আয়োজিত কর্মসূচিতে স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন মুক্তিযোদ্ধা বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

মুজিবনগর দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত জনসভায় সভাপতিত্ব করেন তিনি।

মুজিবনগরকে রাষ্ট্রীয় দিবস পালন করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটির প্রক্রিয়া শুরু হয়েছে। ক্যাবিনেটে সিদ্ধান্ত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত গুরুত্বের সঙ্গে এটি বিবেচনা করছেন।  

জামায়াত বিএনপি মুজিবনগর সরকারকে মানে না এবং দিবসটি পালন করে না। এ নিয়ে সরকারের কোনো পদক্ষেপ আছে কিনা এমন প্রশ্নের জবাবে আ ক ম মোজাম্মেল হক বলেন, কেউ যদি রাষ্ট্রের অস্তিত্ব, সৃষ্টি ও কাঠামো অস্বীকার করে তাদের ব্যাপার সময়মতো পদক্ষেপ নেওয়া হবে। রাষ্ট্র কোনো নাগরিককে এ ধরনের অধিকার দিতে পারে না। যারা রাষ্ট্রের সংবিধান মানবে না, জন্ম মানবে না, অস্তিত্ব স্বীকার করবে না, উন্নয়ন মানবে না তাদের কোনো এখতিয়ার নেই। প্রমাণ পেলে সময় মতো তাদের বিরুদ্ধে রাষ্ট্রের বিধান মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।  

কিছু মুক্তিযোদ্ধাদের ভাতা বন্ধ প্রসঙ্গে তিনি বলেন, প্রধানমন্ত্রী সরাসরি বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের নামে ভাতা যাওয়ার ব্যবস্থা করেছেন। মুক্তিযোদ্ধাদের আইডি কার্ডের সঙ্গে মুক্তিযোদ্ধা সনদের কোনোকিছু অমিল থাকলে তাদের ভাতা সাময়িকভাবে বন্ধ থাকতে পারে। ভাতা পাচ্ছেন না এটা ঠিক না অসঙ্গতির কারণে সাময়িক স্থগিত আছে। তাদের কাগজপত্র ঠিক করার সঙ্গে সঙ্গে তাদের টাকা অ্যাকাউন্টে চলে যাবে। ডিজিটাল নিয়মে যাওয়ার কারণে কিছুটা সমস্যা হচ্ছে। আমাদের কাছে যারা যাচ্ছেন তাদের কাগজপত্র ঠিক করে দিচ্ছি। জাতীয় পরিচয়পত্র ও মুক্তিযুদ্ধ সনদ হুবহু এক হতে হবে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।