ঢাকা, সোমবার, ১৫ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগে সমাবেশ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগে সমাবেশ 

ঢাকা: সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর (শর্ত সাপেক্ষে উন্মুক্ত) করার দাবিতে রাজধানীর শাহবাগে মহাসমাবেশ শুরু করেছেন আন্দোলনকারীরা।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সকাল ১০টায় শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে 'চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ (শর্ত সাপেক্ষে উন্মুক্ত)' ব্যানারে এই মহাসমাবেশ শুরু হয়।

দেশের বিভিন্ন জেলা থেকে চাকরি প্রত্যাশীদের এই মহাসমাবেশে যোগ দিতে দেখা যায়।

এ সময় তাদের চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার বিষয়ে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

সমাবেশের অন্যতম সমন্বয়ক মো. জিয়াউর রহমান খান বাংলানিউজকে বলেন, চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধির দাবি নতুন নয়। আমরা দীর্ঘদিন ধরে এই দাবি জানিয়ে আসছি। সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময় আমাদের দাবি মেনে নেয়ার আশ্বাস দেওয়া হলেও কার্যকরী কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি। তাই আমরা আজ মহাসমাবেশের ডাক দিয়েছি।

মহাসমাবেশ সম্পর্কে তিনি বলেন, আজকে সারা বাংলাদেশে থেকে শিক্ষার্থীরা আমাদের এই মহাসমাবেশে যোগ দিবেন। এরই মধ্যে ১৪টি জেলা থেকে শিক্ষার্থী এসেছেন। আরো অনেক জেলা থেকে শিক্ষার্থীরা আসবেন। আমরা এই সমাবেশ থেকে সরকারকে অনুরোধ জানাচ্ছি, দ্রুত আমাদের দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করে যেনো পরিপত্র জারি করে। দাবি আদায় না হলে আমরা প্রয়োজনে আজকে এখানে অবস্থান নেবো।

তবে জনদুর্ভোগ হয় এমন কোনো পরিকল্পনা তাদের নেই বলে জানান জিয়াউর রহমান খান। তিনি বলেন, আমাদের সড়ক অবরোধের কোনো পরিকল্পনা নেই। আমরা শান্তিপূর্ণভাবে আমাদের সমাবেশ করবো। কিন্তু সমাবেশে জনসম্পৃক্ততা অনেক বেশি হলে সড়ক বন্ধ হতে পারে।

তিনি আরো বলেন, আমরা চাই আজকেই আমাদের দাবি পূরণের বিষয়ে সরকার থেকে ঘোষণা দেওয়া হোক। কারণ আমাদের বয়স থেমে নেই। আমরা আমাদের মেধা কাজে লাগিয়ে দেশের সেবা করতে চাই। তাই সরকারের পক্ষ থেকে আজ কোনো সুনির্দিষ্ট ঘোষণা না আসা পর্যন্ত আমাদের এখানে অবস্থান করার পরিকল্পনা রয়েছে।

সমাবেশে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনকেও সংহতি জানিয়ে যোগ দিতে দেখা গেছে। এছাড়া মোশাররফ পাঠান, মামুনুর রশিদ রতন, মো. হারুন, মো. রাসেল, বিন্দু, মো. সাদসহ অনেক চাকরাি প্রত্যাশী উপস্থিত রয়েছেন।

এদিকে এই মহাসমাবেশ ঘিরে শাহবাগে পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্যদের ব্যাপক সতর্ক অবস্থান দেখা গেছে। কয়েকশ পুলিশ সদস্য প্রস্তুতিসহকারে শাহবাগ মোড়ে অবস্থান করছেন। একটি রায়ট কার ও জলকামানও দেখা গেছে।

এই বিষয়ে পুলিশের রমনা জোনের এডিসি হাসান মাহমুদ নাছের বাংলানিউজকে বলেন, সমাবেশকারীরা তাদের আন্দোলন করতে পারেন, দাবি জানাতে পারেন। এতে আমাদের কোনো বাধা নেই। তবে জনদুর্ভোগ ও জননিরাপত্তা যাতে বিঘ্নিত না হয়, সেজন্য আমরা অবস্থান নিয়েছি।

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪ 
এসসি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।