ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

লঞ্চের অগ্রিম টিকিট বরিশালে, বেড়েছে ভাড়া-ভোগান্তি

মহিউদ্দিন রিফাত, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
লঞ্চের অগ্রিম টিকিট বরিশালে, বেড়েছে ভাড়া-ভোগান্তি

ঢাকা: ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো মানুষের চাপ নিয়ন্ত্রণ করতে শুরু হয়েছে অগ্রিম লঞ্চের টিকিট বিক্রি। অগ্রিম টিকিট বিক্রির প্রথম দিনে যাত্রীদের তেমন চাপ নেই।

তবে টিকিট বিক্রিতে অব্যবস্থাপনা, কালোবাজারির ফলে ঈদযাত্রার আগেই ভোগান্তি পোহাতে হচ্ছে লঞ্চের জন্য অগ্রিম টিকিট করতে আসা যাত্রীদের। লঞ্চের কাউন্টারগুলো থেকে নামে-বেনামে স্লিপ সংগ্রহ করছে দালাল চক্রের সদস্যরা। সব লঞ্চে নেই অনলাইন টিকিট কাটার ব্যবস্থা। অনেক লঞ্চ বিক্রি করছেন না কোনো অগ্রিম টিকিট। সব মিলিয়ে টিকিট বিক্রিতে চাপ না থাকলেও ভোগান্তি পোহাতে হচ্ছে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলের বৃহৎ অংশের যাত্রীদের।

সোমবার (১৮ মার্চ) সকাল ১১টায় সদরঘাট লঞ্চ টার্মিনালে ঘুরে এসব চিত্র দেখা গেছে।

ঈদ উপলক্ষে অগ্রিম টিকিট কাটার জন্য মিরপুর থেকে সদরঘাট লঞ্চ টার্মিনালে ঈদের দুদিন আগের টিকিট কাটতে আসেন মঈদুল ইসলাম। তিনি বাংলানিউজকে বলেন, ‘আমি আগেই এসেছি টিকিট কাটতে যাতে পরে ভিড় না হয়। কিন্তু এখানে এসে দেখি আরেক বিপদ। কিছু লঞ্চ অগ্রিম টিকিট দিচ্ছে না। আবার কোনোটা এখান থেকে কাটা যাবে না বরিশাল থেকে কাটতে হবে। রোজা রেখে লঞ্চ টার্মিনালে আসাটায় বৃথা। ’

উত্তরা থেকে সরাসরি টিকিট কাটতে আসা বানু বেগম বাংলানিউজকে বলেন, অগ্রিম টিকিট করতে এসেছিলাম। এসে দেখি এদের বিভিন্ন ফর্মুলা। কেউ বলে অগ্রিম টিকিট লাগবে না। কেউ বলে বরিশাল থেকে করা লাগবে।

এ বিষয়ে এমভি সুরভী-৭ লঞ্চের টিকিট কাউন্টারের দায়িত্বে থাকা সাইদুল ইসলাম বাংলানিউজকে বলেন, আমরা অনলাইনে টিকিট বিক্রি করছি। কিন্তু অফ লাইনে এখান থেকে টিকিট দিচ্ছি না। অনলাইনে যারা টিকিট নিচ্ছে তারা ওই কপি ডাউনলোড করে আনলে ওই সময় আমরা টিকিট দেবো। আর সরাসরি টিকিট কাটতে হলে বরিশাল অফিস থেকে টিকিট নিতে হবে। তাছাড়া উপায় নেই।

সুন্দরবন-১১ লঞ্চের ম্যানেজার সিরাজ বাংলানিউজকে বলেন, এখান থেকে আমাদের কোনো টিকিট দেওয়া হচ্ছে না। ফোনে সরাসরি বরিশাল অফিসে কথা বলেন।

বরিশাল অফিসে যোগাযোগ করলে তারা জানান, ২৫ তারিখের আগের টিকিট পাওয়া যাবে সরাসরি লঞ্চে। কিন্তু ২৬ তারিখের টিকিট আগে থেকেই বুকিং দিয়ে রাখতে হবে। নয়তো টিকিট পাওয়া যাবে না।

লঞ্চ টার্মিনাল ঘুরে দেখা গেছে, ঈদ উপলক্ষে ভাড়া সব লঞ্চে না বাড়লেও কয়েকটি লঞ্চে ভাড়া বেড়েছে। ঢাকা থেকে বরিশালগামী এমভি সুরভী-৭ লঞ্চের সিঙ্গেল কেবিনে ১০০ টাকা ভাড়া বেড়ে ১৪০০ টাকা থেকে ১৫০০ হয়েছে। ডাবল কেবিনে ২০০ টাকা বেড়ে ২৪০০-২৬০০ টাকা হয়েছে। ডেকের ভাড়া ৫০ টাকা বেড়ে ৩৫০ থেকে  ৪০০ টাকা করা হয়েছে। ভিআইপি ১০০০ টাকা বেড়ে ৭০০০ থেকে ৮০০০ টাকা করা হয়েছে।  

অন্যদিকে আগের ভাড়াই এখনও বহাল আছে পারাবত-১২ লঞ্চে। সিঙ্গেল কেবিন ১৪০০ টাকা। ডাবল ২৮০০ টাকা  ভিআইপি  ৮০০০ থেকে ১০ হাজার, ডেক ৩৫০ টাকা।  

এবিষয়ে পারাবত-১২ লঞ্চের পরিচালক শাহিন বাংলানিউজকে বলেন, আমরা এখনও কোনো নির্দেশনায় পাইনি। শুধু শুধু ভাড়া কেন বাড়াবো।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।