ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মসিকের বর্জ্য ব্যবস্থাপনায় ১২২ কোটি টাকার প্রকল্প অনুমোদন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
মসিকের বর্জ্য ব্যবস্থাপনায় ১২২ কোটি টাকার প্রকল্প অনুমোদন

ময়মনসিংহ: ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মেশিনারিজ সরবরাহে ১২২ কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে।

এ ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মেয়র মো. ইকরামুল হক টিটু।

 

মঙ্গলবার (১৯ এপ্রিল) বিকেল সোয়া ৪টায় মসিকের জনসংযোগ কর্মকর্তা শেখ মহাবুল হোসেন রাজীব এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভার্চ্যুয়াল সভাপতিত্বে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) আজ সকালে এ প্রকল্প অনুমোদন হয়। সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রী, মসিক মেয়র মো. ইকরামুল হক টিটুসহ প্রমুখ উপস্থিত ছিলেন।  

মসিকের টেকসই বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মেশিনারিজ সরবরাহ, পরিবেশবান্ধব বর্জ্য সংগ্রহ, অপসারণ এবং প্রক্রিয়াকরণ, করপোরেশনের মেশিনারিজ ও যান্ত্রিক ব্যবস্থাকে শক্তিশালীকরণের মাধ্যমে বর্জ্য পরিবহনে দক্ষতা বৃদ্ধি ও বর্জ্য ব্যবস্থা সহজিকরণ এবং পয়ঃবর্জ্য ব্যবস্থার উন্নয়নে এ প্রকল্প কাজ করবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। প্রকল্পটি আগামী ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে সমাপ্ত হওয়ার কথা রয়েছে।

এছাড়াও এই প্রকল্পের আওতায় চেইন এক্সাভেটর, মোবাইল ওয়্স্টে কন্টেইনার, চেইন ডোজার, ল্যান্ডফিল কম্প্যাক্টর, ব্যাকহো লোডার, গারবেজ কমপ্যাক্টর, ডাম্প ট্রাক, হুইজ লোডার, মোবাইল ট্রলি, হুইজ এক্সাভেটর ইত্যাদি সরবরাহসহ বায়োগ্যাস প্ল্যান্ট, পাবলেক টয়লেট, কম্পোস্ট প্ল্যান্ট, পাম্প হাউজ, ডাস্টবিন, ফিকাল স্ল্যাজ ট্রিটমেন্ট প্ল্যান্ট, লিচেট পন্ড, স্যানিটারি ল্যান্ডফিল ইত্যাদি নির্মাণ করা হবে।  

এদিকে প্রকল্প অনুমোদন হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মেয়র মো. ইকরামুল হক টিটু বলেন, প্রধানমন্ত্রী ময়মনসিংহবাসীকে বিভাগ ও সিটি করপোরেশন দিয়েছেন। সেই সঙ্গে নবগঠিত এই সিটির উন্নয়নে তিনি একাধিক প্রকল্প দিচ্ছেন। আমরা তাঁর প্রতি কৃতজ্ঞ।  

মেয়র আরও বলেন, এ প্রকল্প অনুমোদনের মাধ্যমে সিটি করপোরেশন কাঙ্ক্ষিত স্বপ্নের পথে আরও এক ধাপ এগিয়ে গেল। এতে বর্জ্য ব্যবস্থাপনা সক্ষমতার ব্যাপক পরিবর্তন ঘটবে। যা পরিচ্ছন্ন ও আধুনিক নগরী বিনির্মাণে মাইলফলক হয়ে থাকবে।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২

আরএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।