ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

যানজট এড়াতে এক কিলোমিটার দূরে নামিয়ে দেওয়া হচ্ছে

সাজিদুর রহমান রাসেল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, মে ১, ২০২২
যানজট এড়াতে এক কিলোমিটার দূরে নামিয়ে দেওয়া হচ্ছে

মানিকগঞ্জ: নাড়ির টানে প্রিয়জনের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে চিরচেনা সবুজের মেঠোপথ গ্রামের বাড়ি যাচ্ছেন নাছির উল্লাহ নামে জুতা কারখানার এক শ্রমিক। তপ্ত রোদ উপেক্ষা করে কাঁধে ব্যাগ আর তিন বছরের মেয়েকে কোলে নিয়ে প্রায় এক কিলোমিটার রাস্তা হেঁটে পাটুরিয়া লঞ্চ টার্মিনালের দিকে যাচ্ছেন কিন্তু কোনো ক্লান্তি তাকে ছুঁতে পারেনি।

রোববার (১ মে) সকালে পাটুরিয়া ১ নম্বর ফেরিঘাটের সামনে দিয়ে শত শত মানুষ হেঁটে লঞ্চ টার্মিনালে যাচ্ছেন পদ্মা নদী পার হয়ে নিজ নিজ গন্তব্যে যাওয়ার উদ্দেশে। ঈদের ঘরমুখো মানুষের হাতে কাঁধে রয়েছে দশ থেকে বিশ কেজি ওজনের বিশাল আকৃতির ব্যাগ। কপাল থেকে ঘাম ঝরে পড়লেও কোনো ক্লান্তি নেই তাদের।

খুলনাগামী গার্মেন্টস কর্মী আয়েশা বলেন, অফিস ছুটি হওয়ার আগে থেকে একটাই চিন্তা কখন বাড়ি যাব কখন আমার মায়ের মুখখানা দেখব। আমি সাভারের আশুলিয়ার একটি পোশাক কারখানায় অপারেটর হিসেবে কাজ করি, সব সময় তো বাড়িতে যাওয়ার সুযোগ হয় না তবে দুটি ঈদের সময় বাড়িতে যাওয়া হয় আর এই সময়টারই আমরা অপেক্ষায় থাকি।  

ফরিদপুরগামী আরও এক গার্মেন্টস কর্মী জিহাদ বলেন, ঈদে বাড়ি যাব এই পরিকল্পনা তো আরও এক মাস আগের। তবে এ বছর রাস্তায় তেমন কোনো ভোগান্তির সম্মুখীন হতে হয়নি। অন্যান্য বছরের চেয়ে এ বছর রাস্তায় তেমন যানজট নেই কিন্তু ভাড়াটা একটু বেশি নিচ্ছে।  

পাটুরিয়া লঞ্চ মালিক সমিতির সুপারভাইজার পান্না লাল নন্দী বাংলানিউজকে বলেন, আজ গার্মেন্টস কর্মীদের চাপ একটু বেশি তবে ঘাটে পর্যাপ্ত লঞ্চ আছে। প্রতিটি লঞ্চে নির্ধারিত যাত্রী নিয়ে পাটুরিয়া ঘাট থেকে দৌলতদিয়া ঘাটের উদ্দেশে ছেড়ে যাচ্ছে লঞ্চগুলো।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা সেক্টরের ডিজিএম শাহ মো. খালেদ নেওয়াজ বাংলানিউজকে বলেন, ঈদের ঘরমুখো মানুষের কিছুটা চাপ পড়েছে ঘাট এলাকায়। যাত্রীবাহী পরিবহনের সঙ্গে সঙ্গে সাধারণ যাত্রীদেরও ফেরিতে করে পদ্মা নদী পার করা হচ্ছে। বর্তমানে এই নৌরুটে ছোট বড় মিলিয়ে ২১টি ফেরি চলাচল করছে বলেও মন্তব্য করেন তিনি।  

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, ০১ মে ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।