ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

পাটুরিয়ায় যানবাহন স্বস্তিতে পার হচ্ছে নৌপথ 

সাজিদুর রহমান রাসেল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, মে ১, ২০২২
পাটুরিয়ায় যানবাহন স্বস্তিতে পার হচ্ছে নৌপথ  গাড়ির লাইন

মানিকগঞ্জ: সময়ের সঙ্গে সঙ্গে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঈদে ঘরমুখো মানুষ ও যানবাহনের কিছুটা চাপ রয়েছে পাটুরিয়া ঘাট এলাকায়। তবে অন্যান্য বছরের মতে ভোগান্তি ছাড়াই পার হতে পারায় স্বস্তির নিশ্বাস ফেলছে যানবাহনের চালক ও যাত্রীরা।

 

রোববার (১লা মে) দুপুরে পাটুরিয়া ঘাট এলাকায় যাত্রীবাহী পরিবহনের সারি প্রায় তিন কিলোমিটার ও ছোট গাড়ি তিন শতাধিক নৌপথ পারের অপেক্ষায় রয়েছে। ঘাট এলাকায় কাটা গাড়ির (লোকাল) যাত্রীর চাপ লক্ষণীয়। তারা বিআইডব্লিউটিএর বাস ট্রার্মিনাল থেকে প্রায় এক কিলোমিটারের মতো রাস্তা হেঁটে লঞ্চঘাট ও ফেরিঘাট হয়ে পদ্মা নদী পারি দিচ্ছে।  

মাদারীপুরগামী গোল্ডেন লাইনের যানবাহনের চালক মতি মিয়া বলেন, গত কয়েক বছর ঈদের সময়টাতে পাটুরিয়া ঘাট এলাকায় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে ফেরিতে উঠছি কিন্তু এ বছর মহাসড়ক ও ঘাট এলাকার রাস্তা ঘাট ভালো হওয়াতে ভোগান্তি নাই। অন্যান্য বছরের চেয়ে ঘাট এলাকাতে আইন-শৃঙ্খলার ব্যবস্থাও অনেকাংশে ভালো, যে কারণে ঘাটে যানজটের সৃষ্টি হয়নি।  

ওই গাড়ির যাত্রী শরিফুল ইসলাম বলেন, ঘাট মানেই ভোগান্তি আর এই ভোগান্তির কথা মাথায় রেখেই আমরা ঢাকা থেকে রওনা হই। তবে এ বছর রাস্তা ঘাটে যানজট ছিল না, ঘাট এলাকায় তেমন সময় নদী পারের অপেক্ষায় বসে থাকতে হয়নি সব মিলিয়ে এবারের ঈদ যাত্রাটা ভালোই মনে হচ্ছে।  

৫ নম্বর পন্টুনে অপেক্ষাকৃত ছোট গাড়ির যাত্রী নাঈম হাসান বলেন, ঘাট এলাকায় প্রায় ঘণ্টাখানের মতো হবে এসে পৌঁছেছি, ফেরি পারের টিকিট পেয়ে গেছি আর এখন ফেরিতে উঠে পদ্মা নদী পাড়ি দেব। গত বছর না শুধু, আমি যতদিন ধরে এই নৌপথ পার হই এর মধ্যে এই সময়টাতে কোনো ভোগান্তি ছাড়াই পার হচ্ছি আর যেটুকু সময় অপেক্ষা করতে হয়েছে এটা একদমই স্বাভাবিক বিষয়।  

কাটা গাড়ির যাত্রী (লোকাল গাড়ী) মন্সুর আলী বলেন, যাত্রীবাহী পরিবহনের টিকিট না পাওয়াতে কাটা গাড়িতে (লোকাল) পাটুরিয়া ঘাট এলাকায় এসে পৌঁছেছি। তবে কিছুটা অতিরিক্ত ভাড়া গুনতে হয়েছে এটা কোনো বিষয় না কারণ ওরা তো (গাড়ির চালক) ফাঁকা গাড়ি নিয়ে যায় এবং পুনরায় যাত্রী নিয়ে পাটুরিয়া ঘাটে ফিরে আসে।  

পাটুরিয়া বিআইডব্লিউটিএর বাস ট্রার্মিনালে অপেক্ষাকৃত ইতিহাস পরিবহনের চালক রবিউল বলেন, নবীনগর থেকে পাটুরিয়া ঘাট আসি এবং নির্ধারিত ভাড়ার চেয়ে কয়েকটা টাকা বেশি নেই কারণ ঘাট থেকে তো আবার ফাঁকা গাড়ি নিয়ে যেতে হয় নবীনগর।

পাটুরিয়া লঞ্চ মালিক সমিতির সুপারভাইজার পান্না লাল নন্দী বলেন, ভোর থেকে সকাল ১১টা পর্যন্ত যাত্রীর প্রচুর চাপ ছিল, তবে এখন যাত্রীর চাপ স্বাভাবিক হয়েছে। যেভাবে যাত্রীরা লঞ্চঘাটে আসছে তাতে আমরা সুশৃঙ্খলভাবে তাদের পার করতে পারবো।  

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা সেক্টরের ডিজিএম শাহ মো. খালেদ নেওয়াজ বাংলানিউজকে বলেন, সকালের দিকে যানবাহনের কিছুটা চাপ ছিল ঘাট এলাকায়, তবে এখন ছোট বড় মিলিয়ে যে সংখ্যক যানবাহন পারের অপেক্ষায় আছে তা আমরা সময় মত সব পার করতে পারবো। বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ২১টি ফেরি চলাচল করছে যাত্রী ও যানবাহন পারাপারের কাজে।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, মে ০১, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।