ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

সিলেটে হকার্স মার্কেটে আগুন, পুড়ল শতাধিক দোকান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৭ ঘণ্টা, মে ২, ২০২২
সিলেটে হকার্স মার্কেটে আগুন, পুড়ল শতাধিক দোকান

সিলেট: সিলেটে পাইকারি বাজারখ্যাত লালদীঘির পাড় হকার্স মার্কেটে আগুন লেগে পুড়ল শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান। আগুনে শত কোটি টাকার ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

ফলে ঈদের একদিন আগে বড় ধরনের ক্ষয়ক্ষতির শিকার হলেন মার্কেটটির ব্যবসায়ীরা।  

রোববার (২ মে) দিনগত রাত ৩টার দিকে ওই মার্কেটের ভেতরে ৫ নম্বর গলিতে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে সিলেটের সব ক’টি দমকল বাহিনীর সদস্যরা সকাল ৬টা পর্যন্ত চেষ্টা চালিয়েও আগুন নিয়ন্ত্রণে আনতে পারেনি।

জানা গেছে, খবর পেয়ে প্রথমে ফায়ার সার্ভিসের নয়টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর চেষ্টা চালায়। আগুন নেভাতে গিয়ে দেখা দেয় পানি সংকট। ফলে আগুনের তীব্রতা আরও বেড়ে চলে। মার্কেটের ৪, ৫, ও ৬ নম্বর গলিতে পুরোপুরি আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ে। উপায়ন্ত না দেখে সিলেটের সব উপজেলার দমকল বাহিনীর ইউনিটগুলোকে তলব করা হয়। খবর দেওয়া হয় সুনামগঞ্জ সদর-ছাতকসহ কয়েকটি উপজেলার দমকল বাহিনীর ইউনিটকেও। এছাড়া সিলেট সিটি করপোরেশনের (সিসিক) পক্ষ থেকেও পানির ব্যবস্থা করা হয়। কিন্তু কোনো সুফল মেলেনি। দমকল বাহিনীর সঙ্গে ব্যবসায়ীরাও আগুন নেভাতে প্রাণান্তর চেষ্টা করেন।

দমকল বাহিনীর কন্ট্রোল রুম থেকে জানানো হয়, সিলেটের তালতলা ও বটেশ্বর সেনানিবাসের ইউনিটসহ নয়টি ইউনিট আগুন নেভানোর চেষ্টা করে। পরে গোলাপগঞ্জ, বিয়ানীবাজার, ওসমানী নগরসহ সিলেটের সব উপজেলা এবং পার্শ্ববর্তী জেলা সুনামগঞ্জের আরও ক’টি ইউনিটকে তলব করা হয়। এসব ইউনিট এসে আগুন নেভানোর কাজে যোগ দিলেও পানি সংকটে আগুন নিয়ন্ত্রণে আনা অসম্ভব হয়ে পড়ে। আগুন নেভাগে গিয়ে দমকল বাহিনীর একজন সদস্যও আহত হয়েছেন।

এদিকে, আগুন লাগার ঘটনায় ব্যবসায়ীদের অনেকেই মার্কেটের বাইরে কাঁদতে দেখা গেছে।

ব্যবসায়ীদের অনেকে জীবনের ঝুঁকি নিয়ে দোকান থেকে কাপড় বের করার চেষ্টা করছেন। কাপড়সহ বিভিন্ন সামগ্রী উদ্ধার করে এনে রাস্তার পাশে রাখা হচ্ছে।  

লালদীঘির পাড়ের এক ব্যবসায়ী বাংলানিউজকে জানান, হকার্স মার্কেটে তার প্রায় ১৫-২০টি দোকান আছে। আগুন লেগে সবগুলো দোকান পুড়ে গেছে। দোকানগুলোতে প্রায় আড়াই কোটি টাকার মালামাল ছিল।

কান্নাজড়িত কণ্ঠে নরসিংদীর আরেক ব্যবসায়ী বলেন, আমার দু’টি দোকান ছিল, যা পুড়ে গেছে। ভেঙে পড়েন।

সিসিকের পক্ষ থেকেও পানির ব্যবস্থা করা হলেও আগুন কোনোক্রমেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছিল না। পর্যন্ত দাউ দাউ করে হকার্স মার্কেটে আগুন জ্বলছে। আগুনে মার্কেটের কয়েক কোটি টাকার ক্ষতি হবে বলে ধারণা করা হচ্ছে।

সংশ্লিষ্টরা জানান, আগুন নেভাতে যাওয়া দমকল বাহিনীর পানি সীমিত হয়ে যাওয়ার কারণে দূর-দূরান্ত থেকে পানি সংগ্রহ করে নিয়ে এসে আগুন নেভানোর চেষ্টা করছেন।

এদিকে, প্রায় ৩ ঘণ্টা চেষ্টা করে যখন আগুন নিয়ন্ত্রণে আনা দুস্কর হয়ে ওঠে। তখন প্রকৃতির আপন খেয়ালে সকালে সোয়া ৬টার দিকে ঝড়-বৃষ্টি এসে আগুন নিভিয়ে দিয়ে যায়। এরপর ব্যবসায়ীরা মালামাল উদ্ধারের চেষ্টায় রয়েছেন।

দমকল বাহিনীর সূত্র জানায়, মার্কেটটির ৫ নম্বর গলির যে কোনো একটি দোকান থেকে আগুনের সূত্রপাত হয়েছে। তবে এখনও ক্ষয়ক্ষতি নিরূপণ করা যায়নি।   

বাংলাদেশ সময়: ০৭০৫ ঘণ্টা, মে ০২, ২০২২
এনইউ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।