ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ব্যবসায়ীর বাসায় সয়াবিন তেলের গোডাউন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, মে ১১, ২০২২
ব্যবসায়ীর বাসায় সয়াবিন তেলের গোডাউন

সিলেট: অধিক মুনাফার লোভে বাসায় সয়াবিন তেল মজুদ করে রাখেন সিলেটের কামাল আহমদ নামে এক ব্যবসায়ী।

বুধবার (১১ মে) দুপুরে নগরের কাজিটুলার উঁচাসড়ক এলাকায় ওই ব্যবসায়ীর বাসার একটি কক্ষের তালা ভেঙে মজুদ করা বিপুল পরিমাণ ভোজ্যতেল জব্দ করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

 

অভিযানকালে ওই ব্যবসায়ীর বাসা থেকে চার হাজার ৬৯৯ লিটার সয়াবিন জব্দ করা হয় এবং এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের সিলেট মেট্টো কার্যালয়ের সহকারী পরিচালক শ্যামল পুরকায়স্থ।

তিনি বলেন, ব্যবসায়ী কামাল আহমদ নগরের কালিঘাটে কামাল ব্রাদাস নামে একটি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী। মঙ্গলবার (১০ মে) কালিঘাটে অভিযান চলতে দেখে ওই ব্যবসায়ী ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে চলে যান। বুধবার তার ব্যবসা প্রতিষ্ঠানে অভিযানে গেলে তেল মজুত নেই বলে জানান তিনি। এরপর তার কাজিটুলার বাসা সংলগ্ন প্রতিষ্ঠানে যেতে চাইলে ম্যানেজারকে দিয়ে পাঠান। সেখানে মাত্র পাঁচ কার্টুন পাঁচ লিটার তেল পাওয়া যায়। পরে কামাল আহমদের বাসার তথ্য জানতে চাইলে ম্যানেজার বলেন, সিলেটে তার বাসা নেই, বাড়ি গোলাপগঞ্জ উপজেলার ঢাকা দক্ষিণ থেকে আসা-যাওয়া করেন।
স্থানীয়দের দেখানো মতে মা মনি হাউস নামে ব্যবসায়ী কামাল আহমদের বাসায় অভিযান চালাতে গেলে বাধার মুখে পড়তে হয়। পরে স্থানীয় কাউন্সিলর রাশেদ আহমদের উপস্থিতিতে তার সহায়তা ওই বাসায় অভিযান চালিয়ে একটি কক্ষে বিপুল পরিমাণ সয়াবিন তেল মজুদ অবস্থায় রাখা দেখতে পেয়ে সেগুলো জব্দ করি।

 ভোক্তা অধিদপ্তরের সিলেট মেট্টো কার্যালয়ের সহকারী পরিচালক শ্যামল আরও বলেন, কিছু অসাধু ব্যবসায়ী আগের কেনা ভোজ্যতেল বাড়তি দামে বিক্রির জন্য মজুদ রেখে ক্রেতাদের সঙ্গে প্রতারণা শুরু করেছেন। তাই গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়েছি। জব্দকৃত তেল আগের দামে ক্রেতাদের কাছে বিক্রি করা হবে।

এর আগে মঙ্গলবার (১০ মে) নগরের কালিঘাট এলাকায় অভিযানে মাহের ব্রাদার্স নামে আরেক ব্যবসা প্রতিষ্ঠানের গুদামে মজুদ রাখা পাঁচ টন সয়াবিন তেল জব্দ করেন অধিদপ্তরের অভিযানিক দল।

প্রসঙ্গত, গত ৫ মে লিটারে ৩৮ টাকা বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ানো এবং খোলা তেলের দাম লিটারে ৪৪ টাকা বাড়ানো হয়। ফলে এক লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৬০ টাকা থেকে বেড়ে গিয়ে ১৯৮ টাকা এবং খোলা সয়াবিন তেল ১৩৬ টাকা থেকে বেড়ে ১৮০ টাকা হয়েছে।  

এছাড়া সয়াবিন তেলের পাঁচ লিটারের বোতলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৮৫ টাকা।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, মে ১১, ২০২২
এনইউ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।