ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

জাতীয়

খুলনা-কলকাতা রুটে রোববার চাকা গড়াবে ‘বন্ধন এক্সপ্রেস’

যশোর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, মে ২৭, ২০২২
খুলনা-কলকাতা রুটে রোববার চাকা গড়াবে ‘বন্ধন এক্সপ্রেস’ ফাইল ছবি

বাংলাদেশ-ভারতের মধ্যে ২৬ মাস পর যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হচ্ছে। রোববার (২৯ মে) থেকে কলকাতা-খুলনা রুটে চাকা গড়াবে ‘বন্ধন এক্সপ্রেস’।

  

বিষয়টি নিশ্চিত করেছেন যশোরের বেনাপোল রেল স্টেশনের মাস্টার মো. সাইদুজ্জামান।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, করোনা মহামারির মধ্যে ২০২০ সালের ১৫ মার্চ থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলকারী আন্তঃদেশীয় ট্রেন চলাচল বন্ধ হয়। সংক্রমণ কমায় দেশের ভেতরে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হলেও আন্তঃদেশীয় ট্রেন চলাচল বন্ধ ছিল।  

এর আগে, ২০১৭ সালে বন্ধন এক্সপ্রেস চালু হয়। বাংলাদেশ থেকে বৃহস্পতি ও রোববার দুই দিন এই ট্রেন ছাড়তো, ভারত থেকে আসতো দুই দিন।

বেনাপোল রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ১৬ নভেম্বর কলকাতা-খুলনার মধ্যে ৪৫৬ আসনের ‘বন্ধন এক্সপ্রেস’ নামের আন্তর্জাতিক ট্রেনটি চলাচল শুরু হয়। শীতাতপ নিয়ন্ত্রিত এ ট্রেনে কেবিনে সিট ভাড়া দেড় হাজার ও চেয়ার কোচ ভাড়া এক হাজার টাকা। সঙ্গে যোগ হয় ৫০০ টাকার ভ্রমণ কর।  

বেনাপোল স্থলবন্দরে যাত্রীর পাসপোর্ট, ভিসাসহ ইমিগ্রেশনের যাবতীয় কাগজপত্র যাচাই-বাছাই করা হয়। এরপর যাত্রীরা সরাসরি খুলনা ও কলকাতার মধ্যে যাতায়াত করতে পারেন। সপ্তাহের প্রতি বৃহস্পতিবার সকালে ট্রেনটি কলকাতা থেকে ছেড়ে আবার বিকালে খুলনা থেকে কলকাতার উদ্দেশ্যে ফিরে যায়।

ট্রেনটির ৪৫৬ আসনের মধ্যে ৩১২টি এসি চেয়ার ও ১৪৪টি প্রথম শ্রেণির আসন রয়েছে। কলকাতা–খুলনার মধ্যে দূরত্ব ১৭২ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশে পড়েছে ৯৫ কিলোমিটার ও ভারতে পড়েছে ৭৭ কিলোমিটার।

বেনাপোল স্টেশন মাস্টার মো. সাইদুজ্জামান বলেন, ২৯ মে থেকে ফের বন্ধন এক্সপ্রেস চালু হচ্ছে। ভাড়া ভ্রমণ করসহ দেড় হাজার ও দুই হাজার টাকা।  

যশোর রেল স্টেশনের মাস্টার আয়নাল হোসেনও বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রায় ২৬ মাস পর ফের ট্রেনটি চলাচল করবে।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, মে ২৭, ২০২২
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa