ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১ জুন থেকে চিলাহাটি-হলদিবাড়ি রুটে চলবে ‘মিতালী’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, মে ২৮, ২০২২
১ জুন থেকে চিলাহাটি-হলদিবাড়ি রুটে চলবে ‘মিতালী’

নীলফামারী: সবকিছু ঠিক থাকলে আগামী ১ জুন থেকে দীর্ঘ প্রতীক্ষিত চিলাহাটি-হলদিবাড়ি রুটে ট্রেন মিতালী চালু হচ্ছে। করোনার কারণে এতোদিন বন্ধ থাকায় নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেসের ট্রেনের হুইসেল এবার বাজতে যাচ্ছে।  

মিতালী এক্সপ্রেস ট্রেন থেকে যা আয় হবে তা দুই দেশের রেলওয়ে কর্তৃপক্ষ ভাগ করে নিবেন। এ পথে মিতালী এক্সপ্রেস ট্রেনটি চালু হলে বাংলাদেশের রেলওয়ে বিভাগ আয়ের ৮০ শতাংশ আর ২০ শতাংশ পাবে ভারতীয় রেলওয়ে বিভাগ।

দীর্ঘ ৫৭ বছর পর চালু হতে যাচ্ছে বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি পথে যাত্রীবাহী ট্রেন মিতালী এক্সপ্রেস। করোনাভাইরাস ও ভিসা সংক্রান্ত জটিলতার পর আগামী পহেলা জুন থেকে চালু হচ্ছে এ ট্রেন। ট্রেনটি চালু হলে চলাচল করবে ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পথে।  

এদিকে এই পথে ট্রেন চলাচল করবে জেনে খুশি হয়ে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন এলাকাবাসী। তবে ইমিগ্রেশন ও কাস্টমস ক্লিয়ারেন্স ব্যবস্থা চালু রেখে এখান থেকে যাত্রী নেওয়ার দাবি জানান তাঁরা।

১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর বাংলাদেশের চিলাহাটি আর ভারতের হলদিবাড়ি পথে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। ৫৫ বছর পর ২০২০ সালের ১৭ ডিসেম্বর মালবাহী ট্রেন এবং ২০২১ সালের ২৭ মার্চ যাত্রীবাহী ট্রেন চলাচলের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর থেকে মালবাহী ট্রেন চলাচল করলেও করোনা ভাইরাস ও ভিসা সংক্রান্ত জটিলতায় আটকে যায় যাত্রীবাহী ট্রেন মিতালী এক্সপ্রেস চলাচল।

মিতালী এক্সপ্রেস ট্রেনটি ঢাকার সেনানিবাস স্টেশন ও ভারতের নিউ জলপাইগুড়ির পথে চলাচল করবে। সপ্তাহে দুইদিন ট্রেনটি চলাচল করবে। ঢাকা থেকে ছাড়বে বৃহস্পতিবার ও সোমবার এবং ভারত থেকেও আসবে দুইদিন বাংলাদেশে।
 
রেলওয়ে সূত্র জানা যায়, মিতালী এক্সপ্রেস ট্রেনের জন্য নতুন করে ভাড়ার নির্ধারণ করেছে দুই দেশের রেলওয়ে বিভাগ। চার হাজার ৯০৫ টাকা এসি বার্থের ভাড়া নির্ধারণ করা হয়েছে। আর এসি সিটের ভাড়া তিন হাজার ৮০৫ টাকা, এসি চেয়ারের দুই হাজার ৭০৫ টাকা, চিলাহাটি থেকে নিউ জলাপাইগুড়ি এক হাজার ২৫০ টাকা।

পহেলা জুন দুপুর ১২.১০ মিনিটে নিউজলপাইগুড়ি থেকে ছাড়বে মিতালী এক্সপ্রেস ট্রেন। চিলাহাটিতে এসে ট্রেনটি ৩০ মিনিট যাত্রাবিরতি পর ঢাকা ক্যান্টম্যান্ট পৌঁছাবে রাত সাড়ে ১০টায়। পরের দিন সোমবার মিতালী এক্সপ্রেস ট্রেনটি ঢাকা সেনানিবাস স্টেশন থেকে রাত ৯.৫০ মিনিটে ছেড়ে যাবে ভারতের নিউ জলপাইগুড়ি। সেখানে পৌঁছাবে সকাল ৭.৫ মিনিটে। ট্রেনটি দিনের বেলায় ৪৫৬ আসন এবং রাতে ৪০৮ আসন নিয়ে চলাচল করবে। ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ির দূরুত্ব ৫৯৫ কিলোমিটার। এর মধ্যে ভারতের অংশে ৬৯ কিলোমিটার।

এই ট্রেনে থাকছে ১০টি তাপানুকুল কোচ। এর মধ্যে চারটি করে আটটি এসি ফার্স্ট ক্লাস ও এসি চেয়ার কোচ। বাকি দুইটি জেনারেটর ও ব্রেকআপ ভ্যান থাকবে। পাঁচ বছর পর্যন্ত অপ্রাপ্ত বয়ষ্কদের জন্য মূল ভাড়ার ৫০ শতাংশ ছাড় দেওয়া হয়েছে এবং পাঁচ বছরের কমবয়সী যাত্রীর ক্ষেত্রে ২০ কেজি ওজনের মালামাল বহন করতে পারবেন। ট্রেনের টিকিট পাওয়া যাবে বাংলাদেশ অংশে ঢাকা, কমলাপুর, চট্টগ্রাম ও নীলফামারীর চিলাহাটি স্টেশন এবং ভারতের অংশে কলকাতার ফেয়ারলী প্যালেস ও নিউ জলপাইগুড়ি স্টেশন।

মিতালি এক্সপ্রেস ট্রেনে চিলাহাটির জন্য আলাদা দুইটি কোচ বরাদ্দ থাকবে, ওই কোচ দুইটিতে ১০০টি আসন থাকবে বলে জানা গেছে। ভারত সরকারের প্রটোকল অনুসারে ভ্রমণকারী যাত্রীরা ৭২ ঘণ্টা আগে আরপিসি আর কোভিড টেস্ট কিংবা দুই ডোজ টিকা গ্রহণের সনদ সংগ্রহ করতে হবে।

নীলফামারী জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন বলেন, রেল সূত্রে জানতে পেরেছি পহেলা জুন সকালে নীলফামারীর চিলাহাটি দিয়ে মিতালী এক্সপ্রেস ট্রেনটি ঢাকায় প্রবেশ করবে। করোনা ভাইরাসের কারণে মিতালী এক্সপ্রেস ট্রেনটি চলাচল বন্ধ ছিল। ইমিগ্রেশন ও কাস্টমস জটিলতা থাকার কারণে চিলাহাটি স্থলবন্দরে ভিসা এবং টিকিটের কার্যক্রম সম্পূর্ণ করা যাচ্ছে না। আপাতত ঢাকা থেকে ভিসা এবং টিকিটের কার্যক্রম সম্পূর্ণ করা হচ্ছে। আমরা রেল মন্ত্রণালয়ে আবেদন করেছি যাতে উত্তরবঙ্গের মানুষের জন্য ভিসা এবং টিকিট চিলাহাটি স্থালবন্দরে ব্যবস্থা করা হয়। আশাকরছি অতি দ্রুত এর সুফল পাবো।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, মে ২৮, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ