ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘বাঙালি জাতি যা চায় তাই করতে পারে’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৬ ঘণ্টা, মে ৩০, ২০২২
‘বাঙালি জাতি যা চায় তাই করতে পারে’

ঢাকা: বাঙালিরা এমন একটি জাতি, তারা যা চায় তাই করতে পারে বলে উল্লেখ করেছেন  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা শারফুদ্দিন আহমেদ।  

রোববার (২৯ মে) রাতে ঢাকা ক্লাবে বাংলাদেশ রিউম্যাটোলজি সোসাইটির ১৪তম আন্তর্জাতিক সম্মেলনের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, আমাদের আমাদের গড় আয়ু ৩৭ বছর থেকে বেড়ে ৭৩ বছরে উন্নীত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাস্থ্যসেবা খাতে  নানা পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে এটি সম্ভব হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বাংলাদেশ হতো না। তাই আমাদের সর্বক্ষেত্রে বঙ্গবন্ধুকে সম্মান দেখাতে হবে। আমরা  বাঙালিরা এমন একটি জাতি, আমরা যা চাই তাই করতে পারি। তার প্রমাণ করোনা যুদ্ধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনা যুদ্ধে জাপানের একটি আন্তর্জাতিক সংস্থার জরিপে আমরা দক্ষিণ এশিয়ায় প্রথম এবং আমরা সারা বিশ্বের পঞ্চম হয়েছি। বিশ্বের ৪৭টি দেশে ১ কোটি  ২০ লাখ লোক রয়েছে। আমরা একদিনে ১ কোটি ২০ লাখ লোককে টিকা দিয়ে একটি রেকর্ড অর্জন করেছি।  

তিনি আরও বলেন, রিমাউটোলজির ৬৯২টি রোগ রয়েছে। যার মধ্যে আমরা ছোটখাটো কয়েকটি জিনিসের সঙ্গে পরিচিত হই। মাসল পেইন, জয়েন পেইন, টেনডন ও লিগামেন্ট, কানেক্টিভ টিস্যুগুলোতে যে ব্যথা হয়, তা সারার নয়। গামা এ্যামাইনো বিউটেরিক এসিড দিয়ে কতোদিন চলবে সেটা আবার কিডনি লিভারে কি প্রভাব ফেলে সেটি নিয়ে বেশ ঝামেলার সৃষ্টি হয়।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, আমাদের স্পেশালিস্ট চিকিৎসক বাড়ছে, আমরা যেন জনগণকে সেবা দিতে  সেদিকে লক্ষ্য রাখতে হবে। এসব বিশেষজ্ঞরা যাতে জেলা পর্যায়ের হাসপাতাল ও জেলার মেডিক্যাল কলেজে রোগীরা সেবা পায় সেজন্য তাদের পদায়ন করতে হবে।  

বাংলাদেশ রিউম্যাটোলজি সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. আবু শাহীনের সঞ্চালনায় সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক ও জাতীয়  অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টার কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি জাতীয় অধ্যাপক ডা. মাহমুদ হাসান, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি  অধ্যাপক একে আজাদ খান, বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা.  মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব অধ্যাপক ডা.  ইহতেশামুল হক চৌধুরী দুলাল প্রমুখ।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, মে ৩০, ২০২২
আরকেআর/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ