ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ কমিশন গঠনের দাবিতে সংবাদ সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, জুন ৫, ২০২২
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ কমিশন গঠনের দাবিতে সংবাদ সম্মেলন ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ কমিশন গঠনের দাবিতে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করেছে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম)।

রোববার (৫ জুন) প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ববি হাজ্জাজ বলেন, সাধারণ মানুষের জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক হারে বাড়লেও মূল্যস্ফীতিতে এর প্রভাব কম। ধানের ভরা মৌসুমেও পাইকারি এবং খুচরা বাজারে চালের দাম বাড়ছে। সরকারি গুদামে গমের মজুদ কমে আসায় আতঙ্কে আছেন সাধারণ মানুষ। মাছ-মাংসের বাজারে ক্রেতা কমেছে। উচ্চপর্যায়ের কর্মক্ষম একজন মানুষের দৈনিক পুষ্টি চাহিদা পূরণের ব্যয় বেড়েছে দ্বিগুণ।

তিনি বলেন, সরকারের সদিচ্ছার অভাব, নিজ দলের লোকজনের দ্বারা নিয়ন্ত্রিত বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া, উচ্চ আমদানি ব্যয় নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হওয়া অর্থ পাচারর রোধ করতে না পারা, অদক্ষ এবং অযোগ্য লোকদের মন্ত্রিসভায় স্থান দেওয়ায় দ্রব্যমূল্য সহনীয় পর্যায় রাখতে এই সরকার পুরোপুরি ব্যর্থ।

অন্যদিকে ২০১৬ সালে যাত্রা শুরু করা প্রতিযোগিতা কমিশন জনপ্রত্যাশা পূরণ করতে পারে নাই। এই পরিস্থিতিতে আপিল বিভাগের একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে জনপ্রশাসন, নাগরিক সমাজ এবং রাজনৈতিক নালের প্রতিনিধিদের সমন্বয়ে আমরা একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন এবং স্বাধীন দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ কমিশন গঠনের প্রস্তাব করছি।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন গণফোরাম (একাংশ) চেয়ারম্যান মোস্তফা মহসিন ম‍ন্টু, প্রফেসর ড. নাজমুল আহসান কলিমুল্লাহ, খেলাফত আন্দোলনের সিনিয়র নায়েবে আমীর মাওলানা মুজিবুর রহমান হামিনী, পিপলস পার্টির চেয়ারম্যান বাবুল চাষারী, মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, গণফোরামের (একাংশ) মহাসচিব এডভোকেট সুব্রত চৌধুরী, গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নূর, বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম প্রমুখ।

আলোচনা সভায় এনডিএম কর্তৃক প্রস্তাবিত স্বাধীন দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ কমিশনের রূপরেখা উপস্থাপন করেন যুগ্ম-মহাসচিব মোমিনুল আমিন।  

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, জুন ০৫, ২০২২
এমকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।