ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘আপনার মসনদ থাকবে তো?’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, জুন ১০, ২০২২
‘আপনার মসনদ থাকবে তো?’

ঢাকা: ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান ও গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে বলেছেন, শ্রমিকদের আম-ছালা যাবে না। আপনার মসনদ থাকবে তো?

শুক্রবার (১০ জুন) রাজধানীর পল্টন মোড়ে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম ২০ হাজার টাকা মজুরি ও নায্য অধিকার আদায়ের লক্ষ্যে গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক ফোরাম আয়োজিত এক সমাবেশে তিনি এমন কথা বলেন।

 

ডা. জাফরুল্লাহ বলেন, আজকে শ্রমিকদের বাসা ভাড়া, বাজার খরচ, চিকৎসা খরচ এসব মিলে কতটাকা লাগে প্রধানমন্ত্রী আপনি জানেন? আপনি বলেছেন আন্দোলন করলে গার্মেন্টস শ্রমিকদের আম-ছালা দু'টোই যাবে। এখন প্রশ্ন হচ্ছে আপনার মসনদ থাকবে তো?

ঘোষিত বাজেট প্রসঙ্গে তিনি বলেন, এটা কর্পোরেট বাজেট। এই বাজেটে আপনাদের বাঁচার পথ থাকবে তো?

শ্রমিকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনার সন্তানের বিনা ব্যয়ে শিক্ষার দায়িত্ব সরকারকে নিতে হবে। ন্যূনতম স্বাস্থ্য বীমা ৫০০ টাকা ও মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ করতে হবে।

প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে তিনি বলেন, আপনার মূল স্বপ্ন নোবেল পুরস্কার পাওয়া। যদি সেটি পেতে চান তাহলে আমাদের সুপারিশ গ্রহণ করতে হবে।   শ্রমিকদের বাড়ি ভাড়া, শিক্ষা, চিকিৎসা ভাতার ব্যবস্থা করেন, তাহলে পৃথিবী বুঝবে আপনি কার পক্ষের লোক। এখন পৃথিবী জানে আপনি কর্পোরেটদের লোক। এটা বাস্তবায়ন করতে পারলে পৃথিবী আপনাকে নোবেলের যোগ্য মনে করবে।

তিনি বলেন, আমাদের ভাগ্নে জয়কে কত বেতন দেন সেটা পরিষ্কার করেন এবং অতিরিক্ত বেতন প্রত্যাহার করেন। আশা করি সে হিসেবটা দেবেন।

বাজেট সম্পর্কে তিনি আরও বলেন, এই বাজেটে আমলা, সামরিক, পুলিশ বাহিনীর জন্য মোট বাজেটের এক তৃতীয়াংশ ব্যয় হবে। বিভিন্ন প্রকল্পের ঋণের সুদ যাবে ১৬ শতাংশ। আজকে শ্রমিকদের যে দাবি তার জন্য সিগারেটের দাম আরও বাড়ান। প্রতি শলাকার ন্যূনতম দাম করতে হবে ১০ টাকা। এ টাকা দিয়ে আপনি শ্রমিকদের ন্যূনতম মজুরির ব্যবস্থা করবেন।

ডিজিটাল সিকিউরিটি আইন বাতিল চেয়ে তিনি বলেন, আজকে আপনি আমাদের কথা বলতে দেন না। সাংবাদিকদের লিখতে দেন না। কথায়-কথায় মামলা-মোকদ্দমা করেন। কোনো সাংবাদিকদের বিরুদ্ধে মামলা-মোকদ্দমা করা চলবে না। ডিজিটাল সিকিউরিটি আইন বাতিল করেন।

সমাবেশে ভাসানী অধিকার পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু বলেন, গার্মেন্টস শ্রমিকদের রেশনের ব্যবস্থা করতে হবে, মাতৃত্বকালীন ছুটি দিতে হবে এক বছর। তাদেরকে বীমার আওতায় আনতে হবে।

গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক ফোরামের চেয়ারম্যান আব্দুল আলীম স্বপনের সভাপতিত্বে সমাবেশে ভাসানী অধিকার পরিষদের বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, ১০ জুন, ২০২২
এমকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।