ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মানিকগঞ্জে হু হু করে বাড়ছে নদ-নদীর পানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, জুন ২০, ২০২২
মানিকগঞ্জে হু হু করে বাড়ছে নদ-নদীর পানি

মানিকগঞ্জ: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মানিকগঞ্জে বয়ে যাওয়া সবকয়টি নদ-নদীর পানি হু হু করে বৃদ্ধি পাচ্ছে। বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় চর ও নিম্নাঞ্চলের মানুষ পানিবন্দি হয়ে পড়ছেন।

সোমবার (২০ জুন) বিকেলে জেলার তিনটি নদীর পানি বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করেছেন সদর উপজেলার ধলেশ্বরী নদীর পানির স্তর পরিমাপক বদর উদ্দিন।

তিনি বলেন, যমুনা নদীতে পানি বৃদ্ধির কারণে ধলেশ্বরী নদীতেও পানি বৃদ্ধি পাচ্ছে। গত ১২ ঘণ্টায় ২ দশমিক ৯ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বর্তমানে পানি রয়েছে ৫ দশমিক ৩৩ সেন্টিমিটার (বিপদসীমা ৭ দশমিক ৪২ সেন্টিমিটার)।

এছাড়া জেলার তিনটি উপজেলার চরাঞ্চলে পানি প্রবেশ করতে শুরু করেছে। এতে করে পানিবন্দি হয়ে পড়েছেন এসব এলাকার মানুষ, তলিয়ে গেছে ফসলি জমি।

সদর উপজেলার কালিগঙ্গা নদীর স্তর পরিমাপক রফিক হোসেন বলেন, গত কয়েক দিন ধরেই পানি বৃদ্ধি অব্যহত রয়েছে। তবে গত ১২ ঘণ্টায় ২ দশমিক ৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে ৫ দশমিক ৫৫ সেন্টিমিটারে আছে নদীর পানি (বিপদসীমা ৭ দশমিক ৬৩ সেন্টিমিটার)।

আরিচার যমুনা নদীর স্তর পরিমাপক ফারুক হোসেন বলেন, নদীর পানি গত ২৪ ঘণ্টায় ৮৪ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে ৭ দশমিক ৭৯ সেন্টিমিটারে আছে। আরিচার যমুনা পয়েন্টের পানির বিপৎসীমা নতুন করে নির্ধারণ করা হয়েছে ৮ দশমিক ৫৪ সেন্টমিটার। যমুনা নদীর পানি বৃদ্ধির কারণে তা আশেপাশের শাখা নদীতে প্রবেশ করছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, জুন ২০, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।