ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্রিটিশ কাউন্সিলে চলছে মাসব্যাপী ‘বাংলা’ শীর্ষক প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, জুন ২২, ২০২২
ব্রিটিশ কাউন্সিলে চলছে মাসব্যাপী ‘বাংলা’ শীর্ষক প্রদর্শনী

ঢাকা: বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ব্রিটিশ কাউন্সিল ও লন্ডনের আঞ্চলিক ইতিহাস সংরক্ষণ প্রতিষ্ঠান টাওয়ার হ্যামলেটস যৌথভাবে ‘বাংলা’ শীর্ষক একটি প্রদর্শনীর আয়োজন করেছে।

টাওয়ার হ্যামলেটস লাইব্রেরিজ অ্যান্ড আর্কাইভস, লন্ডনের ন্যাশনাল পোর্ট্রেট গ্যালারি, সিটিজেন রিসার্চারস ও দ্য রেইনবো কালেক্টিভের সঙ্গে যৌথভাবে সম্প্রতি ঢাকা-ভিত্তিক প্রতিষ্ঠান ‘আর্কিটেকচার স্টুডিও পারা’ এই শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করেছে।

এতে ব্রিটিশ বাংলাদেশি কমিউনিটির নাগরিক গবেষকদের শিল্পকর্মগুলো প্রদর্শিত হচ্ছে। এ নাগরিক গবেষকরা বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে অবদান রাখা লন্ডনের টাওয়ার হ্যামলেটস অঞ্চলের জনগণের কীর্তি এবং ১৯৭১ সালে সংঘটিত হওয়া যুদ্ধের ঐতিহ্যের ধারাকে স্থানীয় কমিউনিটির মধ্যে তুলে ধরেছেন।

ঢাকায় এ প্রদর্শনীর মাধ্যমে শিল্পকর্মগুলো বাংলাদেশের মানুষের সামনে তুলে ধরছে ব্রিটিশ কাউন্সিল। গত ১৬ জুন রাজধানীর ফুলার রোডে অবস্থিত ব্রিটিশ কাউন্সিলের অফিসে এ প্রদর্শনী শুরু হয়, যা চলবে আগামী ১৬ জুলাই পর্যন্ত। এ প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত। আগ্রহীরা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ শিল্পকর্মগুলো দেখতে পারবেন।

প্রদর্শনীর উদ্বোধনী দিনে শিল্পী রুহুল আবদীনকে নিয়ে একটি আর্টিস্ট টক’র এর আয়োজন করা হয়। সেখানে সিটিজেন ইউকে’র উদ্যোগে যৌথ প্রয়াসে আয়োজিত এ প্রদর্শনী নিয়ে আলোচনা করা হয়। ন্যাশনাল পোর্ট্রেট গ্যালারি (লন্ডন) সিটিজেন ইউকে’র অংশ হিসেবে এ উদ্যোগে 'আর্কিটেকচার স্টুডিও পারা’র রুহুল আবদীন ও সাদিকুল ইসলাম শেহাব নাগরিক গবেষকদের সংগৃহীত উপাদানগুলো নিয়ে কাজ করেছেন।

বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধের স্মরণে নতুন এ শিল্পকর্মগুলো লন্ডনের হোয়াইট চ্যাপেলে অবস্থিত টাওয়ার হ্যামলেটসের আইডিয়া স্টোরে রাখা হয়েছে। এটি টাওয়ার হ্যামলেটসের বাংলাদেশি কমিউনিটির মানুষের বৈচিত্র্যকে তুলে ধরে। নাগরিক গবেষকদের সংগৃহীত উপকরণগুলো মধ্যে রয়েছে লেখা, আলোকচিত্র, মানচিত্র, ছবি, সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন প্রভৃতি। আর এগুলো রাস্তা, কমিউনিটি বুলেটিন বোর্ড, আউটডোর পাবলিক ডিসপ্লে/ জাদুঘর/আর্কাইভের মাধ্যমে তুলে ধরা হয়েছে।

১৯৭১ সালে স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশকে তুলে ধরে বিমান মল্লিক ডাকটিকেটের যে সেট প্রকাশ করে সেখান থেকে অনুপ্রেরণা নিয়ে প্রতিটি অক্ষর বিভিন্ন রঙ দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনীতে। আর প্রদর্শনীর পর শিল্পকর্মগুলো টাওয়ার হ্যামলেটস আইডিয়া স্টোরে রাখা হবে, যা ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধ ও পূর্ব লন্ডনের বাংলাদেশি কমিউনিটির মানুষের অবদানের বিষয়কে স্মরণীয় করে রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জুন ২২, ২০২২
এইচএমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।