ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিরাজগঞ্জে কমছে যমুনার পানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, জুন ২৩, ২০২২
সিরাজগঞ্জে কমছে যমুনার পানি

সিরাজগঞ্জ: টানা দুই সপ্তাহেরও বেশি সময় পর সিরাজগঞ্জে কমতে শুরু করেছে যমুনা নদীর পানি। ১২ ঘণ্টায় সিরাজগঞ্জ হার্ডপয়ন্টে এলাকায় ৮ সেন্টিমিটার ও কাজিপুর পয়েন্টে ৬ সেন্টিমিটার কমেছে।

বৃহস্পতিবার (২৩ জুন) সকালে সিরাজগঞ্জ হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৮০ মিটার। যা বিপৎসীমার ৪৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত (বিপৎসীমা ১৩ দশমিক ৩৫ মিটার)।  

অন্যদিকে, কাজিপুর মেঘাই পয়েন্টে পানির সমতল রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৮১ মিটার। যা বিপৎসীমার ৫৬ সেন্টিমিটার ওপরে (বিপৎসীমা ১৫ দশমিক ২৫ মিটার)।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সিরাজগঞ্জ কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী মো. জাকির হোসেন বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে, ইতোমধ্যে জেলার পাঁচটি উপজেলার ৩৮টি ইউনিয়নের ৫২ হাজারেরও বেশি মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। তলিয়ে গেছে ৯ হাজার হেক্টরেরও বেশি জমির ফসল।

গত বুধবার (২২ জুন) দুপুরের দিকে সিরাজগঞ্জ জেলা ত্রাণ কর্মকর্তা মো. আখতারুজ্জামান জানান, চলতি বন্যায় পাঁচটি উপজেলার ৩৮টি ইউনিয়নের আট হাজার ৪০০ পরিবারের প্রায় ৫২ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। ইতোমধ্যে বন্যা কবলিতদের মধ্যে ত্রাণ বিতরণের জন্য ১৪০ মেট্টিক টন চাল, দুই লাখ টাকা ৫০০ প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেওয়া হয়েছে। যেগুলো শিগগিরই বিতরণ করা হবে। এছাড়া মজুদ রয়েছে ৭৭১ মেট্টিক টন চাল ও ১৪ লাখ টাকা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবলু কুমার সূত্রধর বাংলানিউজকে বলেন, যমুনাসহ অভ্যন্তরীণ নদ-নদীর পানি বেড়ে যাওয়ায় জেলার নিম্নাঞ্চল তলিয়ে গেছে। এরই মধ্যে ৯ হাজার ১০৬ হেক্টর জমির পাট, তীল, সবজি, বোনা আমন, রোপা আমনের বীজতলা ও গ্রীষ্মকালীন মরিচ নষ্ট হয়েছে।

সিরাজগঞ্জ পাউবোর নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম বলেন, যমুনায় পানি কমতে শুরু করেছে। কমবে অভ্যন্তরীণ নদ-নদীর পানিও খুব দ্রুতই নিম্নাঞ্চল থেকে পানি নেমে যাবে।

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, জুন ২৩, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।