ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিলেটে বন্যার্ত ২৫০০ পরিবারকে এমদাদের সহায়তা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, জুন ২৮, ২০২২
সিলেটে বন্যার্ত ২৫০০ পরিবারকে এমদাদের সহায়তা 

সিলেট: সিলেটে ভয়াবহ বন্যায় বানভাসি মানুষের ক্ষুধার যন্ত্রণা প্রকট ছিল। বন্যায় বাঁচতে পারা মানুষের সংগ্রাম হয়ে ওঠে ক্ষুধার যন্ত্রণা নিবারণ।

 এসব মানুষের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সম্পাদক এমদাদ রহমান।  

তিনি বন্যার শুরু থেকেই অবিরাম কাজ করে যাচ্ছেন মানুষকে খাদ্য সহায়তা ও নগদ অর্থ দিয়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা থেকেও নিজেকে আড়াল করে রেখেছেন।  

গত ১৫ জুন থেকে সিলেটে শুরু হয় ভারী বর্ষণ। উজানের ঢল আর ভারী বর্ষণে ভয়াবহ বন্যার কবলে পড়ে সিলেট ও সুনামগঞ্জ। উপদ্রুত এলাকা থেকে সবকিছু ফেলে মানুষ যখন প্রাণে বেঁচে ফিরছেন আশ্রয় কেন্দ্রে। তখন ঘরে বসে থাকেননি তরুণ ছাত্রনেতা এমদাদ রহমান।

নিজের গচ্ছিত অর্থ দিয়ে শুকনো খাদ্য সহায়তা ও নগদ টাকা বন্টন শুরু করেন। পরিস্থিতি বেগতিক দেখে স্বজনদের কাছ থেকে আর্থিক সহায়তায় খাবার নিয়ে বন্যা দুর্গতদের পাশে দাঁড়ান।

এরপর এলাকা প্রত্যন্ত অঞ্চলে নৌকায় করে মানুষের বাড়ি বাড়ি গিয়ে নিজ হাতে পৌঁছে দিয়েছেন খাবার সামগ্রী।   

রাতের আঁধারে নৌকায় তার টিম নিয়ে ছুটে গেছেন সুনামগঞ্জের পানিবন্দী প্রত্যন্ত এলাকায়।  

এমদাদ রহমান বলেন, ভয়াবহ বন্যায় যখন বিপর্যস্ত পুরো সিলেট। জীবন বাঁচানোর লড়াইয়ে অবতীর্ণ মানুষ। তখন খাদ্য সহায়তা খুবই প্রয়োজন ছিল। দেরি না করে সেদিনই অর্থ তহবিল গঠন ছাড়াই শুরু করি খাদ্য সহায়তা দেওয়া। অন্তত আড়াই হাজার পরিবারকে খাদ্য সহায়তার পাশাপাশি নগদ ৫ লাখ টাকা বিতরণ করেছি।

 তাকে অনুপ্রেরণা যোগাতে পাশে দাঁড়িয়েছেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ নেতারাও। রোববার সারাদিন সিলেটের কোম্পানীগঞ্জের দক্ষিণ রনিখাইসহ বিভিন্ন এলাকায় নৌকা দিয়ে বাড়ি বাড়ি ও আশ্রয়ণ কেন্দ্রে খাবার পৌঁছে দেন এমদাদ।  

এদিন সঙ্গী হয়ে ত্রাণ বিতরণে যান কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি সুব্রত পুরকায়স্থ, সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ আফম মাহবুবুল হাসান, উপ পানি বিষয়ক সম্পাদক জামিল আহমদ, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফসার আজিজ, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু ও জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এমদাদ রহমান।  

রাতের আঁধারে সিলেট ও সুনামগঞ্জের প্রত্যন্ত অঞ্চলেও খাদ্য সহায়তা অব্যাহত রাখায় সিলেটে সকল মহলে প্রশংসা পাচ্ছেন এমদাদ।

তার কথায়, যতদিন বন্যা থাকবে, চেষ্টা থাকবে দুর্গত মানুষের যেন না খেয়ে থাকতে না হয়।  

বাংলাদেশ সময়: ১০৪২ ঘণ্টা, জুন ২৮, ২০২২
এনইউ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।