ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

বার্লিনে এশিয়া অ্যাপারেল এক্সপোতে বাংলাদেশের প্যাভিলিয়ন

জার্মানি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, জুলাই ৫, ২০২২
বার্লিনে এশিয়া অ্যাপারেল এক্সপোতে বাংলাদেশের প্যাভিলিয়ন

জার্মানি: মঙ্গলবার (৫ জুলাই) থেকে জার্মানির রাজধানী বার্লিনে শুরু হয়েছে এশিয়ার তৈরি পোশাক শিল্পপ্রতিষ্ঠানগুলো নিয়ে তিন দিনব্যাপী আন্তর্জাতিক মেলা নবম বার্লিন এশিয়া অ্যাপারেলস এক্সপো।  

রাজধানীর আন্তর্জাতিক মেসের দক্ষিণ সেন্টারে এই মেলার আয়োজন করা হয়।

যেখানে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি), বাণিজ্য মন্ত্রণালয় ও বার্লিনের বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় বাংলাদেশের ৩৭টি প্রতিষ্ঠান ছাড়াও হংকং, ভারত, চীন, নেপাল, পাকিস্তান, থাইল্যান্ড, ভিয়েতনামসহ এশিয়ার বিভিন্ন দেশের কয়েকশ তৈরি পোশাক শিল্পপ্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

তিন দিনব্যাপী আন্তর্জাতিক এই মেলার প্রথম দিনটি ছিল জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশের ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন ও পোশাকশিল্পের বাজার সম্প্রসারণ, পণ্যের মানোন্নয়নে নিয়ে কাজ ও দ্রুততার সাথে বাংলাদেশ থেকে পণ্যের আমদানি ও রপ্তানির বিষয় নিয়ে ব্যাস্ততা। মেলায় বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠান কর্তৃক তৈরি পোশাক ছাড়াও বুটিক, এমব্রয়ডারিসহ বিভিন্ন রকমের সুতা ও কুঠির শিল্পের সামগ্রী।

মেলায় অংশগ্রহণকারী বাংলাদেশের তৈরি পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে সাহারা এক্সপোর্ট ইনকর্পোরেশন এর ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম, মেলায় প্রথমবারের মত অংশ নেয়া বি ব্রাদারস গার্মেন্টস কোম্পানি লিমিটেড এর স্বত্বাধিকারী হাসান এবং ব্যবসায়ী, মেলার সমন্বয়ক ও লর্ড ইনকর্পোরেটের এমডি প্রবীর কান্তি দাস ও দেওয়ান তাজ আহমেদ বলেন করোনার কারণে গত দুই বছর যাবৎ জার্মানিসহ ইউরোপের বাজার ছিল স্থবির। কিন্তু সকল সমস্যার অবসান ঘটিয়ে বাংলাদেশের তৈরি পোশাক; বিশেষ করে নিট ও ওভেনের বাজার এই মুহূর্তে খুবই সন্তোষজনক। দেশের ব্যাবসায়ীরা জোর তৎপরতা চালাচ্ছেন যাতে লক্ষ্য মাত্রা অর্জন করে দেশে ফিরতে পারেন।

এবারের মেলাতে ক্রেতাদের উপস্থিতি বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের বাজারের জন্যও অবশ্যই আশাব্যাঞ্জক বলে মনে করেন বার্লিনের বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মো. সাইফুল ইসলাম। সফলতা নিয়েও আশাবাদী বাংলাদেশী ব্যাবসায়ীরা। তবে আন্তর্জাতিক এই মেলায় বাংলাদেশের অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের সংখ্যা ৫৫টির বেশী অংশ নেয়ার কথা থাকলেও নানা ভিসা ও নানা কারণে সেটা সম্ভব হয়নি। তবে প্রথম দিন থেকেই বাংলাদেশ প্যাভিলিয়নে  ছিল স্থানীয় ও ইউরোপীয় ব্যাসায়ী ও ক্রেতাদের আগ্রহ ছিল চোখে পড়ার মত।

বাংলাদেশ সময়: ২২২২ ঘণ্টা, জুলাই ০৫, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।