ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ট্যানারিতে আসতে শুরু করেছে কোরবানির পশুর চামড়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
ট্যানারিতে আসতে শুরু করেছে কোরবানির পশুর চামড়া

সাভার (ঢাকা): রাজধানী ও আশপাশের এলাকাগুলো থেকে সাভারের চামড়া শিল্পনগরীর ট্যানারিগুলোতে আসতে শুরু করেছে কোরবানির পশুর চামড়া। বেড়েছে শ্রমিকদের ব্যস্ততা।

রোববার (১০ জুলাই) বিকেল থেকে ট্যানারিগুলোতে চামড়া আসা শুরু হয়। ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন স্থান থেকে ট্রাকে করে আনা কাঁচা চামড়াগুলো শ্রমিকরা লবণজাত করে ট্যানারির গুদামে সংরক্ষণ করছে।

মৌসুমি ব্যবসায়ী জয়নাল বলেন, দেশে সবকিছুর দাম বেড়েছে শুধু প্রতিবছর কমেছে চামড়ার দাম। এ শিল্পটি রক্ষায় সরকারের এখনই কঠোর ব্যবস্থা নেওয়া দরকার। বর্গফুটে চামড়া কেনার কথা থাকলেও ট্যানারি মালিকরা পিস প্রতি দাম দিচ্ছে। যাতে লোকসান গুণতে হচ্ছে।
 
আজমেরি ট্যানারির মালিক সাহিদুল ইসলাম বলেন, যে হারে কাঁচামাল, লবণ আর রাসায়নিকের দাম বাড়ছে তাতে খরচ কমানো প্রায় অসম্ভব হয়ে পড়েছে। তাছাড়া কর্মীদের মজুরি তো আছেই। তার দাবি, সরকারের বেঁধে দেওয়া দামেই ট্যানারিগুলো চামড়া ক্রয় করছে।

চামড়া শিল্পনগরীর নির্বাহী প্রকৌশলী মাহফুজুর রহমান বলেন, ১৩৯টি ট্যানারি এবার কাঁচা চামড়া নিচ্ছে। আমাদের সব ট্যানারি এবার চামড়া নেওয়ার জন্য আগে থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছিল। বিকেল থেকে চামড়া আসা শুরু করেছে।

সাভার মডেল থানার অন্তর্ভুক্ত ট্যানারি পুলিশ ফাঁড়ির ইনচার্জ রাসেল মোল্লা বাংলানিউজকে বলেন, ট্রাকের শৃঙ্খলা ও চামড়া শিল্পনগরীর বাড়তি নিরাপত্তা দিতে পুলিশ মোতায়েন রয়েছে। এখানে যেন কোনো রকম ঝামেলা সৃষ্টি না হয় সেদিকে গুরুত্ব দিচ্ছি।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
এসএফ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।