ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সালথায় ২০০ বছরের ঐতিহ্যবাহী জমিদারবাড়ি এখন মাদকসেবীদের দখলে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
সালথায় ২০০ বছরের ঐতিহ্যবাহী জমিদারবাড়ি এখন মাদকসেবীদের দখলে

ফরিদপুর: ফরিদপুরের সালথা উপজেলার বাউষখালী গ্রামে আনুমানিক ২০০ বছরের পুরোনো এক জমিদারবাড়ি বর্তমানে চলে গেছে মাদকসেবীদের দখলে। স্থানীয় যতীন্দ্র নাথ সিংহ নামে এক জমিদারের করা এই ঐতিহ্যবাহী বাড়িটি বাবুবাড়ি নামেও পরিচিত।

গত দুই বছর আগে দখল করা নিয়েই বাড়িটি আলোচনায় আসে। বিষয়টি নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন পত্র-পত্রিকায় নানা ধরনের সংবাদ প্রকাশ করা হয়। কিন্তু শেষে এসে এখন এই জমিদারবাড়িটি মাদকসেবীদের দখলে বলেই অভিযোগ উঠেছে। এছাড়া গত ১১ জুলাই এ বাড়িতে দুর্বৃত্তরা অগ্নিসংযোগ দেয় বলেও দাবি বরেন স্থানীয়রা। সেই ঘটনা নিয়ে সারাদেশে সৃষ্টি হয় আলোচনা-সমালোচনা।

সরেজমিনে জমিদারবাড়ির পুরানো বিল্ডিংগুলো ঘুরে দেখা যায়, সেখানে ইয়াবাসহ বিভিন্ন ধারনের মাদক সেবন করা হয়েছে। দোতলা বিশিষ্ট ভবনটির প্রতিটি রুম ও ছাদে দেখা মেলে তার নমুনা। পুরো বিল্ডিংয়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা সিগারেটের অবশিষ্ট অংশ ছাড়াও দেখা য়ায় যেখানে-সেখানে মল-মূত্র ছড়িয়ে থাকতে।

স্থানীয়রা জানান, এলাকার বখাটেরাই মূলত এখানে আড্ডা দেয়। তাদের ভয়ে কেউ কিছু বলতেও সাহস পান না। আর এই বাড়িটি দখলের জন্য কিছু মানুষ উঠে পড়ে লেগেছেন। ইতোমধ্যেই বাড়িটির কিছু অংশ রুস্তুম নামে এক ব্যক্তি ভোগ দখলে নিয়ে সেখানে বসতঘরও গড়ে তুলেছেন।

জমিদারবাড়িটির আশ্রমের দায়িত্বে থাকা সেবক শরণার্থী মহারাজ বলেন, এখানে আমি নিজেও অনিরাপদে থাকি। কাউকে কিছু বলতেও পারি না। সন্ধ্যার পরে এখানে এলাকার উঠতি বয়সি ছেলেরা আড্ডা দেয়। তাদের ভয়ে বিল্ডিংয়ের ভেতরে গিয়ে দেখতেও পারি না যে তারা কি করে।

সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসা. তাসলিমা আকতার বাংলানিউজকে বলেন, জমিদার বাড়িটি সালথার পুরোনো ঐতিহ্য। দ্রুতই বিষয়জটি খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

ফরিদপুরের পুলিশ সুপার মো. আলিমুজ্জামান (সদ্য অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত) বাংলানিউজকে বলেন, এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পুলিশ কাজ করছে।

প্রসঙ্গত, স্থানীয় যতীন্দ্র নাথ সিংহ নামের এক জমিদার অন্তত ২০০ বছর আগে এই জমিদার বাড়িটি নির্মাণ করেন। পরে তার উত্তরসূরি বৈধনাথ বাবু বাড়িটির দখলে ছিলেন। তিনি ২০১৪ সালে মারা গেলে বাড়িটি শ্রী শ্রী রাধা গোবিন্দ সেবাশ্রম নামের আশ্রমকে দেখাশোনার জন্য দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।