ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

খুলনা ওয়াসার পানির বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
খুলনা ওয়াসার পানির বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি 

খুলনা: খুলনা ওয়াসা কর্তৃক পানির বর্ধিত মূল্য নির্ধারণ করেছে। বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে খুলনা নাগরিক সমাজের উদ্যোগে বৃহস্পতিবার (২১ জুলাই) শহীদ ডা. মিলন চত্বরে (সাতরাস্তা মোড়) এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

 

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আ ফ ম মহসীন। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সদস্য সচিব অ্যাডভোকেট মো. বাবুল হাওলাদার।  

সংবাদ সম্মেলনে বাবুল হাওলাদার বলেন, খুলনা ওয়াসা সম্প্রতি প্রতি ইউনিট আবাসিক পানির মূল্য ২৩.৬ শতাংশ এবং বাণিজ্যিক পানির মূল্য ২৮.৫৮ শতাংশ বৃদ্ধি করেছে, যা আগামী ১ সেপ্টেম্বর ২০২২ থেকে কার্যকর হবে বলে ঘোষণা দিয়েছে। খুলনা ওয়াসা নগরবাসীর চাহিদা অনুযায়ী পর্যাপ্ত সুপেয় বা বিশুদ্ধ পানি সরবরাহে অনেকটাই ব্যর্থতার পরিচয় দিয়েছে। গ্রাহকদের অর্থের বিনিময়ে ক্রয় করা সেবার মান নিশ্চিত না করে এহেন অস্বাভাবিক মূল্য বৃদ্ধি অযৌক্তিক। খুলনা ওয়াসা মূল্য বৃদ্ধির আগে কোনো গণ শুনানির ব্যবস্থা না করে দেশের প্রচলিত গ্রাহক সেবা আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে। সেই বিবেচনায় এ মূল্য বৃদ্ধি বেআইনি বটে।  

সংবাদ সম্মেলনে বলা হয়, দ্রব্যমূল্যের আকাশ ছোঁয়া ঊর্ধ্বগতির ফলে মানুষের জীবনে নাভিশ্বাস উঠেছে। করোনার প্রভাবে দারিদ্রতা বেড়েছে। খুলনার সরকারি পাটকলসহ বিভিন্ন শিল্প-কারখানা বন্ধ হওয়ার কারণে অসংখ্য মানুষ বেকার হয়েছে। নগরবাসীর একটা বিশাল অংশ ভয়াবহ অর্থ কষ্টে দিনাতিপাত করছে। দেশের চরম অর্থনৈতিক সঙ্কটজনক অবস্থায় ওয়াসার পানির এ মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত একদিকে নগরবাসীর জন্য নিষ্ঠুর ও অমানবিক সিদ্ধান্ত তো বটেই, অন্যদিকে স্বেচ্ছাচারী ও লুটপাটের বৃহৎ আয়োজনের পরিকল্পনা মাত্র। আমরা আপনাদের মাধ্যমে ওয়াসার এ অযৌক্তিক বেআইনিভাবে পানির বর্ধিত মূল্য আগামী ৩১ জুলাইয়ের মধ্যে প্রত্যাহারের দাবি জানাচ্ছি। অন্যথায় আগস্ট মাস থেকে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।  

সংবাদ সম্মেলনে হুঁশিয়ারি উচ্চারণ করা হয়, আগামী ৩১ জুলাইয়ের মধ্যে খুলনা ওয়াসা পানির বর্ধিত মূল্য প্রত্যাহার না করলে খুলনা জেলা প্রশাসকের মাধ্যমে মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশ, গণ অবস্থান, মানববন্ধন, ওয়াসা ভবন ঘেরাওসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।  

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি খুলনা মহানগর সভাপতি শেখ মফিদুল ইসলাম, গণসংহতি আন্দোলনের জাতীয় পরিষদ সদস্য ও জেলা আহ্বায়ক মুনীর চৌধুরী সোহেল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির মহানগর সভাপতি মিজানুর রহমান বাবু, গ্রাম ডাক্তার সমিতির নেতা ডা. নাসির উদ্দীন, আমরা বৃহত্তর খুলনাবাসীর সাধারণ সম্পাদক সরদার আবু তাহের, খাদিজা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা খ ম শাহীন, সোনালী ব্যাংকের সাবেক ডিজিএম এফ এম মনিরুজ্জামান, মাহফুজ ফরিদ চৌধুরী লোটন, সিপিবি নেতা মৌফারসের আলম লেনিন, অ্যাডভোকেট আ ফ ম মুস্তাকুজ্জামান মুক্তা প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।