ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

অবশেষে আন্দোলন স্থগিত করলেন মহিউদ্দিন রনি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৯ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
অবশেষে আন্দোলন স্থগিত করলেন মহিউদ্দিন রনি

ঢাকা: বাংলাদেশ রেলওয়ের দুর্নীতি ও অব্যবস্থাপনা বন্ধে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকতাদের আশ্বাসে চলমান আন্দোলন স্থগিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মহিউদ্দিন রনি। বাংলানিউজকে তিনি নিজেই এ বিষয়টি নিশ্চিত করেছেন।

সোমবার (২৫ জুলাই) রাতে রেলভবনে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর এই আন্দোলন স্থগিতের ঘোষণা দেন তিনি। এর আগে বিকেলে প্রধানমন্ত্রী কার্যালয়ে স্মারকলিপি দেন রনি। এর আধা ঘণ্টার মধ্যেই তাকে রেলভবনে ডাকেন রেলওয়ের কর্মকর্তারা।

মহিউদ্দিন রনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর আশ্বাসে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকতাদের সাথে বৈঠকের পরে চলমান আন্দোলন স্থগিত ঘোষণা করলাম। ওনারা কী পদক্ষেপ নেয় সেটা দেখবো। আগামীকাল লিখিত চুক্তিও হবে দাবিগুলো নিয়ে।

বৈঠকে রেলওয়ে সচিব, রেলওয়ে মহাপরিচালক সহ বাংলাদেশ রেলওয়ের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে জানিয়েছেন মহিউদ্দিন রনি।

প্রসঙ্গত, গত ৭ জুলাই থেকে রেলওয়ের অব্যবস্থাপনা ও দুর্নীতি নিয়ে ৬ দফা দাবীতে আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন ঢাবির থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন রনি৷ প্রথমে এককভাবে করলেও পরবর্তীতে তার এ আন্দোলন দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। এ নিয়ে আলোড়ন তৈরি হয় আন্তজার্তিক সংবাদ মাধ্যমেও। নানা নাটকীয়তার মধ্যে অবশেষে আজ তার এ আন্দোলন শেষ হয়।

যেসব দাবীতে রনি কর্মসূচি চালাচ্ছিলেন সেগুলো হলো:

• টিকিট ব্যবস্থাপনায় সহজ ডটকমের হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে; হয়রানির ঘটনায় তদন্তপূর্বক ব্যবস্থা নিতে হবে।

• যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে টিকিট কালোবাজারি প্রতিরোধ করতে হবে।

• অনলাইনে কোটায় টিকিট ব্লক করা বা বুক করা বন্ধ করতে হবে। সেই সাথে অনলাইন-অফলাইনে টিকিট কেনার ক্ষেত্রে সর্বসাধারণের সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

• যাত্রী চাহিদার সঙ্গে সংগতি রেখে ট্রেনের সংখ্যা বাড়ানোসহ রেলের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হবে।

• ট্রেনের টিকিট পরীক্ষক ও তত্ত্বাবধায়কসহ অন্য দায়িত্বশীলদের কর্মকাণ্ড সার্বক্ষণিক মনিটর, শক্তিশালী তথ্য সরবরাহ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে রেল সেবার মান বাড়াতে হবে।

• ট্রেনে ন্যায্যমূল্যে খাবার বিক্রি, বিনা মূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ সময়: ২৩১৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
এমকে/এনবি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।