ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

সমুদ্র গবেষণার কাজে বিশেষায়িত জলযান কেনার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
সমুদ্র গবেষণার কাজে বিশেষায়িত জলযান কেনার সুপারিশ

ঢাকা: সমুদ্র গবেষণার কাজ চালু রাখতে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট প্রকল্পের আওতায় বিশেষায়িত জলযান কিনতে দ্রুত অর্থ বিভাগের সম্মতির ব্যবস্থা করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (১১ আগস্ট) জাতীয় সংসদের ‘বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ইকবালুর রহিম, মো. হাবিবে মিল্লাত, মো. শফিকুল আজম খাঁন, মো. মোজাফ্ফর হোসেন, মো. আক্তারুজ্জামান, শিরীন আহমেদ এবং হাবিবা রহমান খান অংশগ্রহণ করেন। সভাপতির বিশেষ অনুরোধে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বৈঠকে অংশ নেন।

বৈঠকে ‘বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (সংশোধন) বিল, ২০২২’ পরীক্ষা করে প্রতিবেদন প্রদান, সুনীল অর্থনীতির বিষয়ে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট কক্সবাজারের ভূমিকা সম্পর্কে আলোচনা করা হয়।

করোনার সকল ধরনের ভ্যারিয়েন্ট (আলফা, বিটা, গামা, ওমিকন, ইত্যাদি) শনাক্ত করতে সক্ষম ও বিশ্বে প্রথম এম জিনকে টার্গেট করে কোভিড শণাক্তকরণ কিট আবিষ্কার করেছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর), যার মাধ্যমে কোভিড টেস্টের খরচ ৭৫ শতাংশ পর্যন্ত কমিয়ে আনা যেতে পারে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বৈঠকে জানানো হয়।

এছাড়া ‘বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (সংশোধন) বিল, ২০২২’পরীক্ষাপূর্বক প্রয়োজনীয় সংশোধন, পরিমার্জনসহ জাতীয় সংসদে উত্থাপনের সুপারিশ করা হয়।

সুনীল অর্থনীতির দ্বার উন্মোচন ও সমুদ্র গবেষণার কাজ চালু রাখতে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট (২য় পর্যায়) প্রকল্পের আওতায় ৩২ মিটার দৈর্ঘ্যের ১টি ছোট গবেষণা জাহাজ এবং ২টি ৭.৬২ মিটার দৈর্ঘ্যের স্পিড বোট, বিশেষায়িত জলযান হিসেবে ক্রয়ের লক্ষ্যে অতি দ্রুত অর্থ বিভাগের সম্মতি নেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থার সুপারিশ করা হয়।

এছাড়া গভীর সমুদ্রে গবেষণা করার জন্য এবং তেল গ্যাস অনুসন্ধানের জন্য সিসমিক জরিপ ক্ষমতা সম্পন্ন ১০০ মিটার দৈর্ঘ্যের একটি গবেষণা জাহাজ ক্রয়ে দ্রুত পদক্ষেপ নিতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বিভিন্ন সংস্থা প্রধানরাসহ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২১, আগস্ট ১১, ২০২২
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa