ঢাকা, মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

জোয়ারের পানিতে নিঝুম দ্বীপের ৯ গ্রাম প্লাবিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২
জোয়ারের পানিতে নিঝুম দ্বীপের ৯ গ্রাম প্লাবিত

নোয়াখালী: নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার নিঝুম দ্বীপ ইউনিয়নের নয়টি গ্রাম জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে। এতে ইউনিয়নের নয়টি ওয়ার্ডের প্রধান সড়ক ও বাজারগুলো পানিতে ডুবে গেছে।

শুক্রবার (১২ আগস্ট) এসব এলাকাতে পানি ওঠা শুরু হয়। এর আগে রোববার (৭ আগস্ট) দুপুর থেকে শুরু হয়েছিল জোয়ার। এর প্রভাবে হাতিয়ায় নদীর পানি তিন থেকে চার ফুট বেড়ে যায়।

নিঝুম দ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. দিনাজ উদ্দিন বিষয়টি নিশ্চিত করে জানান, জোয়ারের পানি কিছুটা কমলেও যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। প্রধান সড়ক ও বাজারগুলোর পাশাপাশি পানি ঢুকে পড়েছে অনেক বসতবাড়িতেও। বেড়িবাঁধ না থাকায় সহজেই জোয়ারের পানি ঢুকে প্লাবিত হয়েছে নিঝুম দ্বীপ। লোকজন ঘর থেকে বের হতে পারছেন না। জোয়ারে ফলে আমন ধানেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে।

চেয়ারম্যান আরও বলেন, নিঝুম দ্বীপে প্রায় ৪০ হাজার লোকের বসবাস। ইউনিয়নটির সাগরের একবারে কাছে হলেও নেই কোনো বেড়িবাঁধ। যার ফলে জোয়ারের সময় চারদিক দিয়ে একসঙ্গে এ ইউনিয়নে পানি প্রবেশ করতে শুরু করে। পূর্ণিমা তিথির কারণে নদীতে প্রচণ্ড ঢেউ হওয়ায় হাতিয়া-নোয়াখালী রুটে স্পিড বোট চলাচল বন্ধ রয়েছে। নদী স্বাভাবিক না হওয়া পর্যন্ত স্পিড বোট চালু করা হবে না।

জেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মো. নুরুল আলম বাংলানিউজকে বলেন, পূর্ণিমার প্রভাবে অস্বাভাবিক জোয়ারের কারণে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। স্বাভাবিকের চেয়ে তিন থেকে চার ফুট উচ্চতায় পানি উঠেছে। আগামী দুই দিন পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে।

বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa