ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

অবকাঠামো উন্নয়নের টাকা তুলে নেওয়ার অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
অবকাঠামো উন্নয়নের টাকা তুলে নেওয়ার অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে

কুমিল্লা: নিজেকে মসজিদ কমিটির সভাপতি দাবি করে গ্রামীণ অবকাঠামো উন্নয়নের (টিআর) টাকা তুলে নেওয়ার অভিযোগ উঠেছে সুমন পাটোয়ারী নামে এক যুবলীগ নেতার বিরুদ্ধে। তিনি মুন্সীরহাট ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি ছিলেন।

জানা গেছে, গত এক বছর আগে চৌদ্দগ্রামের খিরণশাল মধ্যমপাড়া জামে মসজিদের অবকাঠামো উন্নয়নের জন্য ৫০ হাজার টাকা বরাদ্দ চেয়ে আবেদন করেছিলেন মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক ডা. রবিউল ইসলাম পাটোয়ারী। আবেদনের প্রেক্ষিতে উপজেলা পরিষদ থেকে টিআর প্রকল্পের আওতায় মসজিদটির জন্য ৫০ হাজার টাকা বরাদ্দ আসে। কিন্তু বরাদ্দ আসার বিষয়টি মসজিদ কমিটির কেউই জানতেন না।

এদিকে বরাদ্দের খবরটি জানতে পারেন যুবলীগ নেতা সুমন পাটোয়ারী। খবরটি পেয়ে উপজেলা পরিষদ থেকে টাকা উত্তোলনের জন্য নিজেকে মসজিদ কমিটির সভাপতি, মাওলানা জাফর আহমেদ নামে এক ব্যক্তিকে সেক্রেটারি ও আরও তিনজনকে সাধারণ সদস্য হিসেবে দাবি করেন সুমন। টাকা উঠানোর আবেদনের ঘরে একই হাতের লেখায় নমুনা স্বাক্ষরও দেওয়া হয়। সেখানে টাকা উত্তোলনের অনুমতি দিয়ে স্বাক্ষর করেন স্থানীয় মুন্সীরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহফুজ আলম। চলতি বছরের ২৬ জুন আবেদন করার পর উপজেলা পরিষদ থেকে টাকা উত্তোলন করে নেন তিনি।

কিন্তু খোঁজ নিয়ে জানা যায়, মসজিদটির পরিচালনা কমিটির আসল সভাপতির নাম রুহুল আমিন ও সাধারণ সম্পাদক রবিউল হোসেন পাটোয়ারী। টাকা উঠানোর প্রায় দেড় মাস পর মসজিদ কমিটি জানতে পারে যে তাদের নামে টাকা বরাদ্দ হয়েছিল। পরে আরও খবর নিতে গিয়ে জানেন যে সেই টাকা তাদের অগোচরেই উত্তোলন হয়ে গেছে।

বিষয়টি জানাজানি হলে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। পরে ২০ আগস্ট আত্মসাত করা টাকা মসজিদ কমিটির কাছে ফেরত দিতে আসলে তারা সেটি প্রত্যাখ্যান করেন। সেই সঙ্গে মসজিদের টাকা হাতিয়ে নেওয়ার ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি করেন তারা।

খিরণশাল মধ্যম পাড়া জামে মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক ডা. রবিউল ইসলাম পাটোয়ারী বলেন, মসজিদের অবকাঠামো উন্নয়নের বরাদ্দ চেয়ে আমি আবেদন করি। কিন্তু বরাদ্দ আসার খবরটি আমি নিজেও পাইনি। অন্য একজন ব্যক্তি ভুয়া কমিটি বানিয়ে স্বাক্ষর জাল করে টাকা তুলে ফেলেছেন। সেখানে স্থানীয় চেয়ারম্যানের স্বাক্ষরও ছিল।

বিষয়টি নিয়ে জানতে অভিযুক্ত যুবলীগ নেতা সুমন পাটোয়ারীকে একাধিকবার ফোন করা হলেও তা বন্ধ পাওয়া যায়।

মুন্সীরহাট ইউনিয়নের চেয়ারম্যান মাহফুজ আলম বলেন, আবেদন ফর্মে আমি স্বাক্ষর দিয়েছি এটা ঠিক। আমি জানতাম সুমন ওই গ্রামেরই বাসিন্দা আর টাকা তুলে তিনি মসজিদ কমিটিকে দিয়ে দেবেন। তিনি টাকা দিতে হয়তো দুই-চারদিন দেরি করেছেন। কিন্তু টাকা মেরে খাওয়ার মতো মানুষ তিনি নন। সুমন অনেক বড় ঠিকাদার। তার বিরুদ্ধে এই সামান্য টাকা মেরে খাওয়ার অভিযোগ ঠিক নয়। বরং তিনি নিয়মিতই মসজিদে দানও করেন।

চৌদ্দগ্রাম উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানভীর হোসেন বলেন, এ ধরনের কেনো অভিযোগ এখনও পাইনি। মসজিদ কমিটির লোকজন যোগাযোগ করলে বিষয়টি খতিয়ে দেখে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।