ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

জন্ম ও মৃত্যু নিবন্ধনে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে শীর্ষ দশে ‌‘রাজশাহী’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২২
জন্ম ও মৃত্যু নিবন্ধনে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে শীর্ষ দশে ‌‘রাজশাহী’

রাজশাহী: বাধ্যতামূলক জন্ম ও মৃত্যু নিবন্ধনে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেশের শীর্ষ দশে উঠে এসেছে  ‘রাজশাহী’বিভাগ।  

২০২১-২২ বছরের জন্ম ও মৃত্যু নিবন্ধনে বিভাগ প্রথম ও দেশে দ্বিতীয় হয়েছে নওগাঁ।

এছাড়া দেশের ৬৪টি জেলার মধ্যে শীর্ষ দশের তালিকার মধ্যে কেবল রাজশাহী বিভাগের সাত জেলার নাম রয়েছে।

রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনীন এই তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের হিসাব অনুযায়ী, ২০২১-২২ বছরে নওগাঁ বিভাগীয় পর্যায়ে প্রথম এবং জাতীয় পর্যায়ে দ্বিতীয় হয়েছে। এছাড়া চাঁপাইনবাবগঞ্জ বিভাগীয় পর্যায়ে ২য় এবং জাতীয় পর্যায়ে ৩য় অবস্থানে হয়েছে, পাবনা বিভাগীয় পর্যায়ে তৃতীয় এবং জাতীয় পর্যায়ে চতুর্থ অবস্থানে রয়েছে, নাটোর বিভাগীয় পর্যায়ে চতুর্থ এবং জাতীয় পর্যায়ে পঞ্চম অবস্থানে রয়েছে, সিরাজগঞ্জ বিভাগীয় পর্যায়ে পঞ্চম এবং জাতীয় পর্যায়ে সপ্তম অবস্থানে রয়েছে।

রাজশাহী জেলা-বিভাগীয় পর্যায়ে ষষ্ঠ এবং জাতীয় পর্যায়ে অষ্টম অবস্থানে রয়েছে, জয়পুরহাট বিভাগীয় পর্যায়ে সপ্তম এবং জাতীয় পর্যায়ে পঞ্চম অবস্থানে রয়েছে, বগুড়া বিভাগীয় পর্যায়ে নবম এবং জাতীয় পর্যায়ে ২৩তম অবস্থানে রয়েছে বলেও জানান।

স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনীন বলেন, সরকারের এখন মূল উদ্দেশ্য জন্মের ৪৫ দিনের মধ্যে সব শিশুদের জন্ম নিবন্ধন করা৷ এটি বাধ্যতামূলকও বটে।  

এর পাশাপাশি যেকোনো বয়সের মানুষের মৃত্যুর ৪৫ দিনের মধ্যে তার মৃত্যু নিবন্ধন করারও বিষয়টিরও বাধ্যবাধকতা রয়েছে। তাই সরকারের এই গুরুত্বপূর্ণ উদ্যোগকে স্বাগত জানিয়ে ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন শতভাগ নিশ্চিত করতে বিভাগীয় পর্যায়ে গঠন করা হয়েছে জন্ম মৃত্যু নিবন্ধন টাস্ক ফোর্স কমিটি। এক্ষেত্রে মাঠ পর্যায়ে জেলা প্রশাসক, ইউএনও, স্থানীয় সরকার শাখার সব কর্মকর্তা সচেষ্ট রয়েছেন। সবার প্রচেষ্টায় এসেছে এই সফলতা।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২২
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa