ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইরানে চলমান নারী আন্দোলনে সংহতি জানিয়ে বরিশালে সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
ইরানে চলমান নারী আন্দোলনে সংহতি জানিয়ে বরিশালে সমাবেশ

বরিশাল: মাসা আমিনির মৃত্যুর ঘটনায় মধ্যপ্রাচ্যের দেশ ইরানে চলমান নারী আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়েছে বরিশালের প্রগতিশীল নাগরিক সমাজ। শনিবার (১৫ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে সংহতি সমাবেশ করেছে সংগঠনটি।

নগরীর অশ্বিনী কুমার হল নাগরিক সমাজের সমাবেশটি অনুষ্ঠিত হয়।

সংহতি সমাবেশে বক্তারা বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ আন্দোলন শুধু মাত্র নারীর পোশাকের স্বাধীনতা নয়; এর মাধ্যমে সাম্রাজ্যবাদী রাষ্ট্রগুলোর ফ্যাসিবাদী মৌলবাদী চরিত্রের প্রকাশ পায়। যেহেতু শরীর নারীর, তাই সেই শরীর তারা কী পোশাক দিয়ে ঢেকে রাখবেন সেই স্বাধীনতাও তাদের। একটা দীর্ঘ সময় থেকে বাংলাদেশেও এই ইরানি প্রেক্ষাপট তৈরি হচ্ছে। এখানেও নারীদের প্রতি ধর্মীয় পোশাক চাপিয়ে দেওয়ার একটা প্রবণতা তৈরি হচ্ছে। নারী নির্যাতনের পরে আমরা শুনতে পাই; তাদের প্রতি এ সহিংসতায় তাদেরই পোশাককে তুলনা করে দায়ী করা হয়। এ যাবত পর্যন্ত এই আন্দোলনকে কেন্দ্র করে ইরানে প্রায় দুই শতাধিক নারী-পুরুষকে রাষ্ট্রীয়বাহিনীর হত্যার শিকার হয়েছেন।

বক্তারা ইরানের নারীদের এ চলমান আন্দোলনে সংহতি প্রকাশের পাশাপাশি সবাইকে একমত হওয়ার আহ্বান জানান।

প্রগতিশীল নাগরিক সমাজের বরিশাল শাখার সদস্য কাজল দাস সমাবেশের সভাপতিত্ব করেন। এ সময় বক্তব্য দেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) বরিশাল জেলা শাখার সদস্য সন্তু মিত্র, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের বরিশাল জেলা শাখার দপ্তর সম্পাদক শহিদুল ইসলাম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম, প্রগতিশীল নাগরিক সমাজের সদস্য বিজন শিকদার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।