ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

২৪তলা পর্যন্ত আগুন নেভানোর সক্ষমতা পেল ফায়ার সার্ভিস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
২৪তলা পর্যন্ত আগুন নেভানোর সক্ষমতা পেল ফায়ার সার্ভিস ছবি: ডিএইচ বাদল

ঢাকা: ফায়ার সার্ভিসের সক্ষমতা বাড়াতে কাজ করে যাচ্ছে সরকার। এরই ধারাবাহিকতায় পৃথিবীর সর্বোচ্চ উচ্চতার (৬৮ মিটার) টার্ন টেবল লেডার (টিটিএল) গাড়ি সংযুক্ত হলো।

এর ফলে ফায়ার সার্ভিস ২৪তলা পর্যন্ত আগুন নেভানোর সক্ষমতা অর্জন করলো।

রোববার (১৬ অক্টোবর) জার্মানির সর্বাধুনিক প্রযুক্তির দুটি (৬৮ মিটার) টিটিএল গাড়ি ফায়ার সার্ভিসে যোগ হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এদিন ফায়ার সার্ভিস সদর দপ্তরে গাড়ি দুটির উদ্বোধন করেন।

ফায়ার সার্ভিস সূত্র জানায়, এতদিন ফায়ার সার্ভিসে ৬৪ মিটার উচ্চতার টিটিএল গাড়ি ছিল। এটির সক্ষমতা ছিল ২২তলা পর্যন্ত। এর মাধ্যমে ২২তলা পর্যন্ত উদ্ধার কার্যক্রম চালাতে পারলেও আগুন নেভানোর সক্ষমতা ছিল ২০তলা পর্যন্ত। কম্পনের কারণে এর ওপরে অগ্নিনির্বাপণ অপারেশনাল কার্যক্রম চালানো সম্ভব হতো না।

তবে নতুন অত্যাধুনিক প্রযুক্তির ৬৮ মিটার টিটিএল গাড়ির মাধ্যমে ২৪তলা পর্যন্ত অপারেশনাল ও উদ্ধার কার্যক্রম চালাতে পারবে ফায়ার সার্ভিসের কর্মীরা।

ফায়ার সার্ভিস জানায়, প্রাথমিকভাবে পৃথিবীর সর্বোচ্চ উচ্চতার দুটি টিটিএল গাড়ি ফায়ার সার্ভিসে যুক্ত করা হয়েছে। পর্যায়ক্রমে এ গাড়ির সংখ্যা আরও বাড়ানো হবে।

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, পৃথিবীর সবচেয়ে উঁচুতম টিটিএল গাড়ি আজকে দেশের ফায়ার সার্ভিসে যুক্ত হলো। জার্মানির অত্যাধুনিক প্রযুক্তির এ টিটিএল গাড়ির মাধ্যমে ২৪তলা পর্যন্ত আগুন নেভানোর সক্ষমতা অর্জন করেছে ফায়ার সার্ভিস।

তিনি বলেন, সব সময়ই ফায়ার সার্ভিসকে আরও যুগোপযোগী করার প্রচেষ্টা রয়েছে প্রধানমন্ত্রীর। এর ফলে পর্যায়ক্রমে প্রতিটি উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন করা হচ্ছে। ফায়ার সার্ভিসকে আরও যুগপযোগী করার যে তার দিকনির্দেশনা, সে অনুযায়ী আমরা ৬৮ মিটার টিটিএল গাড়ি যুক্ত করেছি।   

প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা ফায়ার সার্ভিসে অ্যাম্বুলেন্স সার্ভিস যুক্ত করেছি। প্রশিক্ষণ দিয়ে ফায়ার সার্ভিসের পাঁচ হাজার স্বেচ্ছাসেবক তৈরি করা হচ্ছে, যাতে তারা সব সময় যেকোনো প্রয়োজনে যেকোনো দুর্ঘটনা মোকাবিলায় প্রস্তুত থাকতে পারে।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
পিএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।